সিলেটটুডে ডেস্ক

১৯ জানুয়ারি, ২০১৭ ১৪:৪৭

আজ সৈয়দ শামসুল হকের ‘চম্পাবতী’ মঞ্চে আনছে প্রাচ্যনাট

পল্লীকবি জসীম উদ্দিনের অমর সৃষ্টি ‘বেদের মেয়ে’ অবলম্বনে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক লিখেছিলেন নাটক ‘চম্পাবতী’। রন্তিক বিপুর নির্দেশনায় এবার নাটকটি মঞ্চে আনছে নাটকের দল প্রাচ্যনাট।

আজ বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকেল সাড়ে ৫টায় শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে প্রাচ্যনাট স্কুল অব অ্যাক্টিং অ্যান্ড ডিজাইন ৩১তম ব্যাচের সনদপত্র বিতরণ ও সমাপনী প্রযোজনা মঞ্চায়ন অনুষ্ঠান। সনদপত্র বিতরণ শেষে ৩১তম ব্যাচ তাদের সমাপনী প্রযোজনা হিসেবে মঞ্চস্থ করবে ‘চম্পাবতী’।

সনদপত্র বিতরণ অনুষ্ঠানে অতিথি হিসাবে থাকবেন নৃত্যশিল্পী মুনমুন আহমেদ ও সৈয়দ শামসুল হকের ছেলে দ্বিতীয় সৈয়দ হক।

নাটকটি সম্পর্কে নির্দেশক রন্তিক বিপু জানিয়েছেন, চম্পাবতী আত্মঘাতি এক প্রেমের গল্প। কিন্তু আমরা চম্পাবতীকে শুধু আত্মঘাতি প্রেমিকা হিসাবে দেখিনি। দেখেছি রাধা, বেহুলা, মহুয়ার মতো ঐতিহ্যের বাহক হিসাবে। সেই তাগিদেই নাট্যকারকে কাছে রেখে আমরা নাট্যের শুরুতেই রাধা, বেহুলা এবং মহুয়ার অংশ সংযোজন করেছি। একইভাবে সপ্তম দৃশ্যের জায়গায় একটি স্বপ্নদৃশ্য সংযোজন করেছি। কারণ নাট্যকার পঞ্চম, সপ্তম এবং নবম এই তিনটি দৃশ্য প্রায় একইভাবে শুরু করেছেন।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন নোভাইরা রহমান, তৃপ্তি রানী মন্ডল, মো. সাইফুল ইসলাম মন্ডল, আলী উম্মুল ফারিয়া, মেহেদী হাসান রাজু, রিফাত খান অনিক, অনন্যা গোস্বামী, আফরোজা ইয়াসমীন, নাফিসা ফেরদৌস, মৌসুমি আক্তার, জোহরা ফেরদৌস, শাহানা আক্তার, অমিতাভ রায়, রাজীব চন্দ্র, অরুপ ভৌমিক, রফিকুল ইসলাম, মো. সৈকত আহমেদ, শফি কালাম, নাইমুল আলম, আবু সালেহ অর্ণ, শেখ সজিব ইসলাম, সজীব চন্দ্র সরকার, রিসাত, ইমরান হোসেন ও প্রসেনজিৎ।

নির্দেশকের সহকারি হিসাবে কাজ করেছেন মিঠুন সাহা, মঞ্চ পরিকল্পনায় রন্তিক বিপু ও মিঠুন সাহা। পোশাক পরিকল্পনায় আছেন বিলকিস জাহান জবা। সংগীত ভাবনায় রিফাত আহমেদ নোবেল ও সুর সংযোজনে রন্তিক বিপু। সংগীত প্রয়োগে রেজা, মেবিন, তানজিম, সন্ধি, প্রিয়ম, পাপ্পানা, নাফিসা, সুমি।

কোরিওগ্রাফি করেছেন মো. ফরহাদ আহমেদ, আলোক পরিকল্পনায় মোখলেছুর রহমান, মঞ্চ ও প্রপস নির্মাণে তানজি কুন। নাটকের পোস্টার ও লিফলেট ডিজাইন করেছেন সাফায়াত খান। প্রযোজনা ব্যবস্থাপনায় ফুয়াদ বিন ইদ্রিস ও মো. সোহেল রানা। নাটকটির সার্বিক তত্ত্বাবধানে আছেন সাইফুল ইসলাম জার্নাল।

আপনার মন্তব্য

আলোচিত