সিলেটটুডে ডেস্ক

২৩ জানুয়ারি, ২০১৭ ১৯:২৯

‘নাটকে যোগ্য কাউকে পায়নি বাংলা একাডেমি’

২০১৬ সালের জন্য নাটক লেখায় বাংলা একাডেমি পুরষ্কার পাননি কেউ। উপযুক্ত কাউকে পাওয়া না যাওয়ায় এবার এ পুরষ্কার দেওয়া হয়নি বলে জানিয়েছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ।

সোমবার (২৩ জানুয়ারি) বিকেলে বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান প্রতিষ্ঠানের মিলনায়তনে পুরষ্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন।

২০০৪ সালে মান্নান হীরা নাটক বিভাগে বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার পেয়েছিলেন। এরপর দীর্ঘ ১০ বছর এ বিভাগে কাউকে পুরষ্কৃত করা হয় নি। গত বছর মাসুম রেজাকে এ পুরষ্কার দিয়ে ১০ বছরের দীর্ঘ বিরতি ঘুচানো হয়। এ বছর আবারও কাউকে দেওয়া হলো না এ বিভাগের পুরষ্কার।

কবিতায় আবু হাসান শাহরিয়ার এবং কথাসাহিত্যে শাহাদুজ্জামান পেয়েছেন ২০১৬ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার। এ ছাড়া প্রবন্ধ ও গবেষণায় মোর্শেদ শফিউল হাসান, অনুবাদে নিয়াজ জামান, মুক্তিযুদ্ধ বিষয়ক সাহিত্যে এম এ হাসান, আত্মজীবনী ও স্মৃতিকথায় নূরজাহান বেগম, বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশে মুহাম্মদ ইব্রাহীম এবং শিশুসাহিত্যে রাশেদ রউফ পেয়েছেন এবারের বাংলা একাডেমি পুরষ্কার।

আগামী ১ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরষ্কারপ্রাপ্ত লেখকদের হাতে আনুষ্ঠানিকভাবে পুরষ্কার তুলে দেবেন।

আপনার মন্তব্য

আলোচিত