দেবকল্যাণ ধর বাপন

২২ ফেব্রুয়ারি , ২০১৭ ১৮:৫৫

যুদ্ধশিশুদের নিয়ে চলচ্চিত্র দিয়ে পর্দা উঠলো সংস্কৃতির বৃহৎ আয়োজনের

যুদ্ধ শিশুদের নিয়ে প্রামাণ্য চলচ্চিত্র 'বর্ন টুগেদার' প্রদর্শনীর মধ্যে দিয়ে সিলেটে পর্দা উঠেছে দশদিনব্যাপী ‘মানবিক সাধনায় বেঙ্গল সংস্কৃতি উৎসব’-এর।

নগরীর মাছিমপুর এলাকার আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে বুধবার বিকেল ৪ টায় শবনম ফেরদৌসী নির্মিত প্রামাণ্যচিত্র বর্ন টুগেদার (জন্মসাথী) প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হয় এ উৎসব। সৈয়দ মুজতবা আলী মঞ্চে প্রদর্শিত হয় এ প্রামাণ্যচিত্র।

এরপর সন্ধ্যা সাড়ে ৬টা থেকে মূল মঞ্চ, যেটি নামকরণ করা হয়েছে হাছন রাজা মঞ্চ নামে সেখানে অনুষ্ঠান শুরু হয়। ওয়ার্দা রিহাব’র নির্দেশনায় মণিপুরি নৃত্যের মাধ্যমে এ মঞ্চের অনুষ্ঠান শুরু হয়।

আজ এই মঞ্চে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ সিলেট এর পরিবেশনায় দেশের গান, অদিতি মহসিনের কণ্ঠে রবীন্দ্র সঙ্গীত এবং ফোক ফিউশন নিয়ে গানের দল জলের গান অংশ নেবে।

এদিকে, বিকেল থেকেই আগ্রহী দর্শক-শ্রোতারা উৎসবস্থলের সামনে রেজিস্ট্রেশনের জন্যে জড়ো হন। ক্রীড়া কমপ্লেক্সের মূল ফটকের সামনেই অনলাইনে রেজিস্ট্রেশনের সুবিধা রাখা হয়েছে। এখানে বিকেল থেকেই দীর্ঘ লাইন দেখা গেছে।

আয়োজকরা জানিয়েছেন, আগ্রহীরা অনুষ্ঠানস্থলে এসে বিনামূলে রেজিস্ট্রেশন করে ভেতরে প্রবেশ করতে পারবেন।

দশদিনব্যাপী এ উৎসবে বাদ্যযন্ত্র প্রদর্শনী, কারুশিল্প, সাহিত্য সম্মেলন, গান, চলচ্চিত্র, লোকগান, নাটক, স্থাপত্য পদর্শনী, আর্টক্যাম্পে স্বনামধন্য বাংলাদেশী শিল্পীসহ ভারত,নেপাল ও বিভিন্ন দেশের খ্যাতনামা শিল্পিসহ  উদীয়মান শিল্পীরাও অংশ নেবেন।

প্রতিদিন দুপুর থেকে মধ্যরাতব্যাপী চলবে অনুষ্ঠান।  কেবল ২৪ ও ২৬ ফেব্রুয়ারি উৎসব শুরু হবে সকাল ১০টা থেকে।

সংস্কৃতি চর্চার উৎকর্ষকে লক্ষ্য ধরে মানবিক সাধনায় এই প্রথমবারের মতো রাজধানীর বাইরে কোন বিভাগীয় শহরে এত বড় পরিসরের সংস্কৃতি উৎসব আয়োজন করছে বেঙ্গল। সিলেটের এ উৎসবটি উৎসর্গ করা হয়েছে জ্ঞানতাপস আব্দুর রাজ্জাকের উদ্দেশ্যে।

আপনার মন্তব্য

আলোচিত