নিউজ ডেস্ক

২৩ জানুয়ারি, ২০১৫ ২৩:৩৯

সিলেটে শুরু হচ্ছে ৮ম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব-২০১৫

বিভাগীয় শহর সিলেটে উৎসবটি চলবে ২৪ থেকে ২৭ জানুয়ারী সিলেট জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে । উৎসবের সকল প্রদর্শনী শিশুদের জন্য উন্মুক্ত থাকবে


শনিবার (২৪ জানুয়ারী)  থেকে ৩০ জানুয়ারী  পর্যন্ত সারাদেশে অনুষ্ঠিত হবে “৮ম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ”। উৎসবে ৪০ টি দেশের প্রায় দেড় শতাধিক নির্বাচিত শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে । চিল্ড্রেনস ফিল্ম সোসাইটি, বাংলাদেশের উদ্যোগে ও  ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীর  আয়োজনে  বিভাগীয় শহর সিলেটে উৎসবটি চলবে ২৪ থেকে ২৭ জানুয়ারী  সিলেট জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে । উৎসবের সকল প্রদর্শনী শিশুদের জন্য উন্মুক্ত থাকবে ।

আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, চিলড্রেন’স ফিল্ম সোসাইটি বাংলাদেশের উদ্যোগে এবং ‘ম্যুভিয়ানা ফিল্ম  সোসাইটি, সিলেট এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীর  সহযোগিতায় আগামী  ২৪-২৭ জানুয়ারি ২০১৫ ‘ ৮ম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব’এর আয়োজন করা হয়েছে, যা শিশু-কিশোরদের জন্য পুরোপুরি উন্মুক্ত থাকবে। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান ও প্রদর্শনী শুরু হবে ২৪ জানুয়ারি ২০১৫, শনিবার বিকাল ৫ টায় জেলা শিল্পকলা একাডেমী অডিটোরিয়ামে এবং উদ্বোধন করবেন সিলেটের বরেণ্য নাট্যজন, মুক্তিযোদ্ধা এবং প্রধান পরিচালক, সম্মিলিত নাট্য পরিষদ  জনাব নিজামুদ্দিন লষ্কর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ‘ম্যুভিয়ানা ফিল্ম  সোসাইটি, সিলেট’ এর উপদেষ্টা এডভোকেট এমাদউল্লাহ্ শহীদুল ইসলাম, স্থপতি চৌধুরী মোস্তাক আহমদ এবং  কবি ও গবেষক মোস্তাক আহমাদ দীন । উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ম্যুভিয়ানা ফিল্ম  সোসাইটি, সিলেটের প্রধান সমন্বয়ক স্থপতি রাজন দাশ।

প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ১১টা, বিকাল ৩টা ও বিকাল  ৫.৩০ টায়।

উৎসবে আপনার উপস্থিতি শিশুদের অনুপ্রাণিত করবে।
উল্লেখ্য যে, ৮ম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে সিলেটের শিশুদের নির্মিত “ফ্রেন্ডশিপ” ও “অধ্যায়ের শেষ” নামের দুটি চলচ্চিত্র মনোনীত হয়েছে । ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমী আয়োজিত “শিশুদের জন্য চলচ্চিত্র নির্মাণ কর্মশালা ২০১৩” তে অংশগ্রহণকারী শিক্ষার্থীদেও নির্মিত ২টি চলচ্চিত্র  “ফ্রেন্ডশিপ” ও “অধ্যায়ের শেষ” দুটি নির্মাণ করে ।

কর্মশালায় “জহির রায়হান গ্রুপ” শিশুদের পারস্পরিক বন্ধুতার মনস্তত্ত্ব নিয়ে নির্মাণ করে “ফ্রেন্ডশীপ” চলচ্চিত্রটি । ছেলেটি শুনতে পায় না, বলতেও পারে না কিন্তু তার আছে সাংকেতিক ভাষা, সে ভাষায় সে কথা বলে । চলচ্চিত্রটি গড়ে উঠেছে সরল শৈশবের এক মানবিক গল্প নিয়ে । সিলেট মূক বধির স্কুলের ছাত্র জিজাজ-ই-রাসুল জাওয়াদ এবং গোবিন্দগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ছাত্রী শর্মিলা দাশ পুরকায়স্থ চলচ্চিত্রটি পরিচালনা করেন। এতে অভিনয় ও চলচ্চিত্র নির্মাণদলের অন্যান্য সদস্যরা হলেন বিশাখ, তোসাদ্দেক, আবিদ, তনামী, তাসমী, আর্য, ও নাফি ।
কর্মশালার পরবর্তী সময়ে বাল্যবিবাহের কুফল নিয়ে নির্মিত হয় “অধ্যায়ের শেষ” চলচ্চিত্রটি । চলচ্চিত্রটি নির্মাণ করে কর্মশালা শিক্ষার্থী সিফাতুন আহছান অপূর্ব, ম্যুভিয়ানার কর্মী আলজেরীনা আহছান অনন্যা, তনুশ্রী ফাতেমা হোরিছ ও শাহেদ ।






আপনার মন্তব্য

আলোচিত