Advertise

নিজস্ব প্রতিবেদক

০৫ মে, ২০২০ ০১:১৯

১৪ বছর পেরিয়ে নগরনাট

সিলেটর নাট্যসংগঠন নগরনাট'র প্রতিষ্ঠাবার্ষিকী আজ (মঙ্গলবার)। ১৪ বছর আগে ২০০৬ সালে এই থিয়েটারটি যাত্রা শুরু করে।

বিজ্ঞাপন

নগরনাট'র জন্মদিন উপলক্ষে সংগঠনটির সাবেক সভাপতি নাট্যকর্মী অরূপ বাউল রোববার রাতে ফেসবুকে লেখেন-

শুভ জন্মদিন নগরনাট।
গোটা পৃথিবী আজ যেন এক স্বেচ্ছা কারাগার। অবসাদের সংক্রমণে নয়, যেন মুক্তির অপেক্ষায় প্রত্যেক আমরা বন্দী করে আছি আমাদেরকে। যখন শিকল ভেঙে বাইরের হাওয়া গায়ে লাগানোর জন্য মন ছটফট করছে, তখন অপেক্ষায় থাকছি, স্বপ্নপাখির উড়ন্ত ডানায় বেঁচে থাকার জানান দেবেন মাতৃভূমি।

ঘুমিয়ে থেকে আমাদের প্রথম কাজ স্বপ্ন দেখা। জেগে থেকেও আমাদের প্রথম কাজ স্বপ্ন দেখা। তফাৎ এই যে, জেগে থাকা স্বপ্নগুলো আমাদের বিশ্বাস আর ভালবাসার রঙে রঙিন।

চৌদ্দ বছরে নগরনাট দেখা পেয়েছে বিচিত্র সব পথের। কখনো আমাদের চলার পথ ছিল দীর্ঘ আর আঁকাবাঁকা। কিন্তু আমরা মোটেও ক্লান্ত হইনি কেননা হামাগুড়ির দিন থেকেই আপনারা বোধ যুগিয়েছেন যে আপনাদেরকে নিয়েই আমরা।

শক্তি আর সাহসে যতটা কুলোয় আমরা মানুষের কথা বলতে চেয়েছি। কখনো বা সাঁওতালী বাঁশির ঘর হারানোর বেদনায় আমাদের হৃদয়ে রক্ত ঝরেছে, কখনো ফেলানির শরীরের কাঁটাতার আমাদের বোধ-বুদ্ধি-বিবেককে খুঁচিয়ে আঁচড়ে ফেলেছে শহরের ব্যস্ত রাস্তায়।

আমাদের মাথার উপরে কখনোবা বাজপাখির ছায়া বৃত্তাকারে ঘুরেছে। তখনো আমরা ভয় পেয়ে খেই হারিয়ে ফেলিনি কেননা অভেদ্য বন্ধনে নগরনাট দেখেছে শত শত হাত সুন্দরবনের গরান গাছের মতো ঠেকিয়ে দিতে পারে দুঃসময়ের সব ঝড়।

মনে আর মননে আমাদের স্থান দেয়ার কৃতজ্ঞতায় নগরনাট স্বীকার করছে দেশ আর দেশের মানুষের ত্রাণ।

দুখিনী মায়ের এক ফোঁটা কান্না দেখলে আমাদের যেন ঘুম না আসে।

আপনার মন্তব্য

আলোচিত