সিলেটটুডে ডেস্ক

২০ অক্টোবর, ২০২০ ১৭:১৫

পরীক্ষা কেন্দ্রে ১০০ নম্বরে ভর্তি পরীক্ষা নেবে ঢাবি

সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে নয়, আগের নিয়মেই স্নাতক প্রথম বর্ষ ভর্তিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে পরীক্ষার মানবণ্টনে উল্লেখযোগ্য পরিবর্তন আসছে এবার। আগের বছরগুলোতে মোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা নেওয়া হলেও এবার নেওয়া হবে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা। এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হলে তারপর এই ভর্তি পরীক্ষার তারিখ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

মঙ্গলবার (২০ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ কে এম মাকসুদ কামাল এসব তথ্য জানিয়েছেন।

এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান তিনি।

বৈঠক সূত্রে জানা গেছে, এবারে ২০০ নম্বরের পরিবর্তে ১০০ নম্বরে পরীক্ষা নেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। সেক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রাপ্ত নম্বর যেমন কমছে, তেমনি কমছে এমসিকিউ ও লিখিত পরীক্ষার নম্বরও।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, প্রতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২০০ নম্বরে হলেও এবার পূর্ণমান থাকবে ১০০। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক থেকে রেজাল্টের ওপর আগে ৮০ নম্বর থাকলেও সেটি কমিয়ে ২০ নম্বর করা হয়েছে। আর এমসিকিউ ৭৫ থেকে ৩০ নম্বরে নামিয়ে আনা হচ্ছে। এছাড়া লিখিত পরীক্ষার নম্বর থাকবে ৫০। সবমিলিয়ে ১০০ নম্বরের ওপর ভর্তিচ্ছুদের মেধাক্রম তৈরি করা হবে।

কবে নাগাদ পরীক্ষা অনুষ্ঠিত হবে?— প্রশ্ন করা হলে বৈঠকে থাকা এক ডিন জানান, এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তবে শিক্ষার্থীদের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর ভর্তির তারিখ নির্ধারণ করার বিষয়ে আলোচনা হয়েছে।

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির কারণে এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এসএসসি ও জেএসসি এবং সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসির ফল তৈরি করা হবে। এ ঘোষণার পর করোনা পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়া বা না হওয়া নিয়ে দ্বিধায় থাকা শিক্ষার্থীরা স্বস্তি পেলেও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়ে নতুন করে ভাবনায় পড়ে শিক্ষার্থীরা।

এর মধ্যে গত শনিবার পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে অনুষ্ঠিত এক বৈঠক অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল আলমের সভাপতিত্বে ভার্চুয়াল ওই সভায় দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অংশ নেন। বৈঠক সূত্রে জানা গেছে, করোনা মহামারির কারণে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন উপাচার্যরা।

এমন সিদ্ধান্তে উদ্বেগ জানিয়েছে বেশিরভাগ শিক্ষার্থী। তারা এতে করে ‘হিতে বিপরীত’ হওয়ার আশঙ্কাও দেখছে। আজ ডিনস কমিটির বৈঠকের পর ঢাবির অনলাইন ভর্তি পরীক্ষা থেকে সরে আসার সিদ্ধান্ত এসব শিক্ষার্থীর জন্য স্বস্তি বয়ে আনবে।

আপনার মন্তব্য

আলোচিত