দেবদাস চক্রবর্ত্তী

০৫ নভেম্বর, ২০১৫ ১৫:০৩

চলছে ‘থিয়েটার মুরারিচাঁদ’এর নাটকের মহড়া

মহান বিজয় দিবস ২০১৫ কে সামনে রেখে ‘থিয়েটার মুরারিচাঁদ’ বিশেষ নাটক ‘লেবারলাইন হল্ট’ মঞ্চস্থ করতে মহড়া ও অন্যান্য প্রস্তুতি গ্রহন করছে। গত ২৪শে অক্টোবর শনিবার বেলা ১২টা হতে দুপুর ২টা পর্যন্ত এ মহড়া চলে যা শুক্রবার ব্যতিত প্রতিদিন একই সময়ে অনুষ্ঠিত হয়।

আজ ‘থিয়েটার মুরারিচাঁদ’–এর মহড়া কক্ষে (কলেজের পুরাতন বাংলা ভবন) গিয়ে আজ তাদের মহড়া ও অন্যান্য প্রস্তুতি লক্ষ্য করা যায়।

এ ব্যাপারে ‘থিয়েটার মুরারিচাঁদ’ এর সাধারণ পরিষদের আহবায়ক বিধান সিংহ’র সাথে কথা বলে জানা যায়, ২০১৩ সালের ২৩শে ডিসেম্বর “মুক্তিযুদ্ধের চেতনায় সংস্কৃতি চর্চায় আমরা” এই মূলমন্ত্রকে ধারণ করে ‘থিয়েটার মুরারিচাঁদ’ প্রতিষ্ঠিত হয়। মহান মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শকে ধারণ এবং সকল শ্রেণি-পেশার মানুষকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে ‘থিয়েটার মুরারিচাঁদ’ তাদের বিভিন্ন আয়োজনের মাধ্যমে কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত।

সাধারণ পরিষদের সদস্য সচিব ফাহমিদা এলাহি বৃষ্টি জানান, প্রতিষ্ঠালগ্ন হতে প্রতবছর বিভিন্ন জাতীয় দিবসে ‘থিয়েটার মুরারিচাঁদ’ কার্যক্রম পরিচালনা করে আসছে। এ বছরও আগামী ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস-২০১৫ উপলক্ষে নাটক ‘লেবারলাইন হল্ট’ মঞ্চস্থ করতে যাচ্ছে।

৭ সদস্য বিশিষ্ট ‘থিয়েটার মুরারিচাঁদ’–এর কার্যনির্বাহী পরিষদের সভাপতি ও মাননীয় অধ্যক্ষ নিতাই চন্দ্র চন্দ এবং সাধারণ সম্পাদক জনাব শামীমা চৌধুরী (বিভাগীয় প্রধান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ) ‘থিয়েটার মুরারিচাঁদ’ এর দিকনির্দেশনামূলক নেতৃত্ব দিয়ে আসছেন।

‘থিয়েটার মুরারিচাঁদ’ এর কর্মী মোঃ ইফতেখার আলম স্বাক্ষর বলেন, “‘থিয়েটার মুরারিচাঁদ’ আমাদের কলেজের গর্ব। আমরা ‘থিয়েটার মুরারিচাঁদ’–এর সকল আয়োজনে সাধারণ ছাত্রছাত্রীদের সর্বাত্মক সহযোগীতা এবং অংশগ্রহন লক্ষ্য করে আসছি। ভবিষ্যতেও এ ধরণের সহযোগীতা আমাদের কাম্য”।

‘থিয়েটার মুরারিচাঁদ’এর মুখপাত্র জনাব ইয়াকুব আলী জানান, অতি শীঘ্রই ‘থিয়েটার মুরারিচাঁদ’ সম্মিলিত নাট্যপরিষদ, সিলেট এর সদস্য হতে যাচ্ছে। ‘থিয়েটার মুরারিচাঁদ’ এম.সি. কলেজের বর্তমান ছাত্রছাত্রী ছাড়াও প্রাক্তন ছাত্রছাত্রী ও শিক্ষকমন্ডলীর প্রশংসা কুড়িয়েছে।

উল্লেখ্য, ‘থিয়েটার মুরারিচাঁদ’ একটি মঞ্চনাটক ‘দূর-ঘটনা’র দু’টি মঞ্চায়ন (যার মধ্যে একটি কাজী নজরুল অডিটোরিয়ামে) এবং পথনাটক ‘শেষের সূচনা’ কেন্দ্রীয় শহীদ মিনারসহ বিভিন্ন স্থানে মঞ্চস্থ করে।

 

আপনার মন্তব্য

আলোচিত