সিলেটটুডে ডেস্ক

১৩ জানুয়ারি, ২০১৬ ১২:৫৫

দাবি মানলেই কর্মসূচি প্রত্যাহার

আন্দোলনরত বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দাবি মানা হলেও টানা কর্মবিরতি প্রত্যাহার করবেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতারা।

বুধবার (১৩ জানুয়ারি) বেলা ১১ টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি পালনকালে শিক্ষক সমিতির সভাপতি ফরিদ উদ্দিন বলেন, শুধু অর্থের জন্য আমরা আন্দোলন করছি না। বিশ্ববিদ্যালয় শিক্ষক হিসেবে যে মর্যাদা দরকার সেই মর্যাদার জন্য আমরা আন্দোলন করছি।

আরেক শিক্ষক নেতা প্রফেসর মাকুসদ বলেন, আমরা শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেছি। তিনি আমাদেরকে বলেছেন, অর্থ মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত না আসা পর্যন্ত এটা সম্ভব হবে না।

তিনি বলেন, তাহলে আমরা ধরে নেবো আমাদের আন্দোলন যদি দির্ঘায়িত হয় কিংবা দাবি না মানা হয় তাহলে এর পেছনে অর্থমন্ত্রীর হাত আছে। ওই শিক্ষক নেতা বলেন, আমরা ক্লাসে ফিরতে চাই।

আমাদের দাবি যদি আজকে মেনে নেওয়া হয়, তাহলে আমরা আজকেই ক্লাসে ফিরে যাবো।

উল্লেখ্য, বেতন বৈষম্য নিরসনে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দাবি পূরণ না হওয়ায় গত সোমবার (১১ জানুয়ারি) থেকে দেশের মোট ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৫ হাজার শিক্ষকরা লাগাতার কর্মবিরতি পালন শুরু করেছেন।

অষ্টম বেতন কাঠামো ঘোষণার পর থেকেই গ্রেডে মর্যাদার অবনমন এবং টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাতিলের প্রতিবাদে আন্দোলন শুরু করেন শিক্ষকরা। এরপর সরকার বিশ্ববিদ্যালয় শিক্ষকদের এই দাবি পর্যালোচনায় কমিটি করে। কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত শিক্ষকদের নিয়ে বৈঠকও করেন।

গত ৬ ডিসেম্বর বৈঠকে অর্থমন্ত্রী শিক্ষকদের তিনটি দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিলেও ১০ দিন পর বেতন কাঠামোর গেজেটে প্রথম দুটি দাবির প্রতিফলন ঘটেনি বলে শিক্ষকদের অভিযোগ।

আপনার মন্তব্য

আলোচিত