নিজস্ব প্রতিবেদক

০৩ এপ্রিল, ২০১৬ ১২:০৩

ইতিবাচক শিক্ষামন্ত্রী, এবার পরীক্ষাকেন্দ্রে ঢোকেননি

এসএসসি কিংবা এইচএসসি পরীক্ষায় শিক্ষামন্ত্রী বিশাল বহর আর সাংবাদিকদের নিয়ে পরীক্ষাকেন্দ্র ঢুকছেন আর পরীক্ষার্থীরা তাদের স্থান করে দিতে চিড়েচ্যাপটা অবস্থায় পড়েন- এমন ছিল পরিচিত দৃশ্য। অবশেষে এ থেকে বের হয়ে এলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার (৩ এপ্রিল) থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষাকেন্দ্রে গেছেন তবে এবার প্রথমবারের মত তিনি পরীক্ষাকেন্দ্রে ঢুকেন নি,  কেন্দ্রের বারান্দায় দাঁড়িয়ে পরীক্ষার বিষয়ে খোঁজখবর নিয়েছেন। সঙ্গে কোনো কর্মকর্তাকেও নেননি। কেবলমাত্র কলেজের অধ্যক্ষ তাঁর সঙ্গে ছিলেন।

রোববার সকাল ১০টার দিকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা দেখতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকালে রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজ কেন্দ্রে যান।

নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন, পরীক্ষার কেন্দ্রে যাওয়ার রেওয়াজটি দীর্ঘদিনের। কিন্তু আগে এত গণমাধ্যম ছিল না। এখন গণমাধ্যমের সংখ্যা বেড়েছে। এখন কেন্দ্রে গেলে পরীক্ষার্থীদের ওপর প্রভাব পড়ে। সবাই একসঙ্গে ঢুকলে স্বাভাবিকভাবেই পরীক্ষার্থীদের অসুবিধা হয়।

শিক্ষামন্ত্রী আরও জানান, শিক্ষকদের সঙ্গে কথা বলে জানতে পেরেছেন পরীক্ষার্থীরা খুশি মনেই পরীক্ষা দিচ্ছেন। নির্বাচন ও নির্বাচনী সহিংসতা এই পরীক্ষায় প্রভাব ফেলবে না বলে তিনি জানান।

কেন্দ্রের বাইরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পরীক্ষার সময় আমরা আর দীর্ঘায়িত করতে চাই না। এ জন্য পরীক্ষার সংখ্যা কমিয়ে আনার কাজ চলছে। মন্ত্রী ব্যক্তিগতভাবে মনে করেন, পাঁচ থেকে ছয় দিনের মধ্যেই পরীক্ষা শেষ হওয়া উচিত।

উল্লেখ্য, এ বছরের ১ ফেব্রুয়ারি রাজধানীর তেজগাঁও বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের পরীক্ষা দেখতে সচিব ও মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা সহ বিভিন্ন মিডিয়ার এক ঝাঁক সাংবাদিক ও ক্যামেরাপারসন সহ বিশাল বহর নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকে পরীক্ষার্থীদের বিপত্তিতে ফেলার প্রেক্ষাপটে সমালোচিত হয়েছিলেন শিক্ষামন্ত্রী। সে ঘটনায় বিভিন্ন গণমাধ্যমসহ সিলেটটুডে "শিক্ষামন্ত্রীর বিশাল বহরে ‘চিড়েচ্যাপটা’ এসএসসি পরীক্ষার্থীগণ" শিরোনামে এক প্রতিবেদনও প্রকাশ করে।

যদিও সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিশাল বহর নিয়ে হলে প্রবেশ করলেও সেটা অস্বীকার করে বলেছেন, হলের ভেতর শুধু সচিব এবং মন্ত্রী গিয়েছেন। হল পরিদর্শনে যাওয়া হয় কারণ এটি এক ধরনের রেওয়াজ। এতে শিক্ষার্থীরা খুশি হয় এবং সরকারও বুঝতে পারে হলের অবস্থা কী বলে তাঁর মন্তব্য।  

শিক্ষামন্ত্রীর বিশাল বহর নিয়ে হলে প্রবেশের ছবি ও সাধারণ পরীক্ষার্থীদের অবস্থা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রকাশের পর থেকে ব্যাপক সমালোচনার জন্ম দেয়।

আগেরবার দাবি করা রেওয়াজ থেকে এবার এইচএসসি পরীক্ষার সময়ে শিক্ষামন্ত্রী বেরিয়ে এলেন।

প্রসঙ্গত, এ বছর দেশের আটটি সাধারণ, মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডের অধীন মোট পরীক্ষার্থী ১২ লাখ ১৮ হাজার ৬২৮। গত বছরের চেয়ে তা ১ লাখ ৪৪ হাজার ৭৪৪ জন বেশি। মোট পরীক্ষার্থীর মধ্যে ৬ লাখ ৫৪ হাজার ১১৪ জন ছাত্র এবং ৫ লাখ ৬৪ হাজার ৫১৪ জন ছাত্রী। ঘোষিত সময়সূচি অনুযায়ী তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে আগামী ৯ জুন। এরপর ব্যবহারিক পরীক্ষা ১১ জুন শুরু হয়ে ২০ জুন শেষ হবে।

আপনার মন্তব্য

আলোচিত