সিলেটটুডে ডেস্ক

২৫ এপ্রিল, ২০১৬ ১৬:৩৫

সিকৃবিতে ডিএনএ দিবসে বর্ণাঢ্য শোভাযাত্রা

ব্যাপক উৎসাহ উদ্দীপনায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদ থেকে উদযাপিত হলো ডিএনএ (ডিঅক্সিরাইবো নিউক্লিয়িকি এসিড) দিবস। সিকৃবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গোলাম শাহি আলম ডিএনএ দিবসের মূল কার্যক্রম উদ্বোধন করেন।

সকাল সাড়ে দশটায় বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা শোভাযাত্রা নিয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন।



এসময় উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর ও বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ গোলাম শাহি আলম, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার, মলিকুলার বায়োলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. মোঃ এনামূল কবির, প্ল্যান্ট ও এনভায়রনমেন্টাল বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান সোনিয়া বিনতে শহীদ, এনিম্যাল ও ফিশ বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান ড. নির্মল চন্দ্র রায়, বায়োকেমিস্ট্রি ও কেমিস্ট্রি বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ মেহেদী হাসান খানসহ অনুষদীয় শিক্ষকবৃন্দ।

ডিএনএ দিবসের এক বক্তৃতায় ভিসি ড. আলম বলেন, “বিজ্ঞানীদের সবচেয়ে বড় আবিষ্কার ডিএনএ। বংশগতি, রোগ-বালায় নির্ধারণ ও প্রতিকার, উন্নত জাতের বীজ উদ্ভাবন, সৃষ্টি রহস্য উন্মোচন ইত্যাদি ক্ষেত্রে গবেষণার জন্য ডিএনএ আবিষ্কার একটি বড় ঘটনা।”

উল্লেখ্য ১৯৫৩ সালের ২৫ এপ্রিল জেমস ওয়াটসন, ফ্রান্সিস ক্রিক, মরিস উইলকিন্স, রোজালিন্ড ফ্রাঙ্কলিন এবং তাদের সহকর্মীরা বিশ্বখ্যাত সাময়িকী “নেচার”-এ ডিএনএ এর গঠন নিয়ে তাদের গবেষণাপত্রটি প্রকাশ করেন। ২০০৩ সালে সর্বপ্রথম যুক্তরাষ্ট্রে এদিবসটি পালন শুরু হয়। এর ধারাবাহিকতায় ২০১৬ সালে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ডিএনএ দিবস পালিত হলো। অনুষ্ঠান শেষে অনুষদের সামনে ডিএনএর প্রতীক সম্বলিত একটি কেক কেটে উপস্থিত সবাইকে মিষ্টিমুখ করিয়েছে সিকৃবির বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের শিক্ষার্থীবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত