সিলেটটুডে ডেস্ক

৩০ নভেম্বর, ২০১৬ ১৪:৫৫

লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থীদের 'ফায়ার এলার্ম ডিভাইস' উদ্ভাবন

সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির 'ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং' (ইইই) বিভাগের শিক্ষার্থীরা ইন্টারনেট ভিত্তিক ফায়ার এলার্ম প্রেরণ করতে পারে ও স্বয়ংক্রিয়ভাবে অগ্নি নির্বাপণ করতে পারে এমন একটি যন্ত্র উদ্ভাবন করেছে । মঙ্গলবার (২৯শে নভেম্বর) ইইই বিভাগের তিন শিক্ষার্থী হাবিবুর রহমান, জাহিদুল ইসলাম এবং বিষ্ণু কমল দেবনাথ ইইই বিভাগের গবেষণাগারে যন্ত্রটি প্রদর্শন করে।

শিক্ষার্থীরা জানান, "এই যন্ত্রে দুটি সেন্সর রয়েছে যা প্রতিস্থাপিত স্থানের যেকোনো ধরনের অস্বাভাবিকতার ডাটা পাঠাতে সক্ষম। জায়গাটিতে কোন ধরনের দূর্ঘটনা ঘটলে বা আগুন লাগলে এতে সংযুক্ত মটর স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে পানি দিয়ে আগুন নেভানোর ব্যবস্থা করবে। যন্ত্রটির সাথে ফায়ার সার্ভিস স্টেশনের একটি সফটওয়্যার সংযুক্ত থাকবে যার মাধ্যমে ফায়ার সার্ভিস স্টেশনে তথ্য পাঠানো যাবে।"

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী যন্ত্রটির উদ্ভাবক তিন শিক্ষার্থীকে তাদের ব্যতিক্রমী উদ্ভাবনের জন্য অভিনন্দন জানান। এসময় উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন ও ইইই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. খন্দকার মো. মুমিনূল হক, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ও ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মো. নজরুল ইসলাম, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ও আই.কিউ.এ.সি. এর পরিচালক মো. রেজাউল করিম, অন্যান্য শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত