সোহেল আহমদ, এমসি কলেজ

০৮ জুলাই, ২০১৭ ১৮:২৬

এমসি কলেজে রাষ্ট্রবিজ্ঞান উৎসব অনুষ্ঠিত

ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ উৎসব ও বিদায়ী শিক্ষাবিদ সম্মানন-২০১৭ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৮ জুলাই) এমসি কলেজ ক্যাম্পাসে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হওয়া দিনব্যাপী এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হয় প্রাক্তন বিভাগীয় প্রধান ও প্রাক্তন এমসি কলেজ অধ্যক্ষ অধ্যাপক এএনএ মাহবুব আহমদ ও এমসি প্রিন্সিপাল অধ্যাপক নিতাই চন্দ্র চন্দ; এসময় জাতীয় পতাকা ও উৎসব পতাকা উত্তোলন ও পায়রা ওড়ানো হয়।

'এসো প্রজ্ঞার আঙিনায়, মিলনের মোহনায়' প্রতিপাদ্য নিয়ে শুরু হওয়া এ উৎসব মোরাল অব উইজডমে'র আনুষ্ঠানিক মোড়ক উন্মোচনের পরপরই কলেজ অডিটোরিয়ামে কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে শুরু হয় রাষ্ট্রবিজ্ঞান উৎসব ও বিদায়ী ১২ শিক্ষাবিদ সম্মানন অনুষ্ঠানমালার মূলপর্ব। এসময় প্রদর্শিত হয় তথ্যচিত্র 'উৎসের সন্ধানে'।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শামীমা আকতার চৌধুরীর সভাপতিত্বে ও প্রভাষক বায়োজিদ আলমের সঞ্চালনায় এসময় এমসি কলেজের প্রাক্তন সংবর্ধিত শিক্ষাবিদরা নিজেদের ফেলে আসা দিনগুলির স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন। বক্তব্য রাখেন কলেজ উপাধ্যক্ষ অধ্যাপক হায়াতুল ইসলাম আকঞ্জি, শিক্ষক পরিষদ সম্পাদক তোতিউর রহমান প্রমুখ।

এসময় রাষ্ট্রবিজ্ঞান বিভাগ আন্ত:বিভাগীয় সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০১৭ এর চ্যাম্পিয়ন ডেইলি দাস জুঁই ও রানারআপ জাহিদুল ইসলামের পাশাপাশি বিজয়ী কৃতী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।

এমসি কলেজের যাত্রা শুরু ১৮৯২ সালে হলেও রাষ্ট্রবিজ্ঞান বিভাগ যাত্রা শুরু করে ১৯৭১-৭২ সেশনে। কলেজে রাষ্ট্রবিজ্ঞানের যাত্রা শুরুর শিক্ষার্থী থেকে বর্তমান প্রজন্মের শিক্ষার্থীর উপস্থিতি উৎসবকে পরিণত করেছিলো মহোৎসবে। সিলেট বিভাগের শিক্ষাঙ্গনের নক্ষত্রদের মেলবন্ধনের এ উৎসবকে রাষ্ট্রীয় উৎসবের আবহ বলে উল্লেখ করেন কলেজ উপাধ্যক্ষ অধ্যাপক হায়াতুল ইসলাম আকঞ্জি। এসময় কলেজের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষকমন্ডলী উপস্থিত ছিলেন।

উৎসবের অনুষ্ঠানমালার শেষাংশে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন রাষ্ট্রবিজ্ঞানের কৃতি শিক্ষার্থী সুজন, নাসির, মৌসুমী, জুঁই ও সুষমা প্রমুখ।

দিনব্যাপী উৎসবে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের এ মিলনমেলার উৎসব ও বিদায়ী শিক্ষাবিদ সম্মানন ২০১৭ এর আহ্বায়ক ছিলেন সহযোগী অধ্যাপক জীবন কৃষ্ণ আচার্য্য ও সদস্য সচিব হিসেবে ছিলেন সহকারী অধ্যাপক জামাল উদ্দীন।

আপনার মন্তব্য

আলোচিত