রাবি প্রতিনিধি

২৭ জুলাই, ২০১৭ ১৯:৪৮

রাবিতে দুই শিক্ষক ও আট শিক্ষার্থীকে ডিনস অ্যাওয়ার্ড প্রদান

গবেষণাকর্মে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) বিজ্ঞান অনুষদের দুইজন শিক্ষক ও আটজন শিক্ষার্থীকে ‘ডিনস্ অ্যাওয়ার্ড ২০১৭’ অর্জন করেছেন।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বেলা সাড়ে ১১টায় বিজ্ঞান অনুষদের সভাকক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানে প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এ পুরস্কার প্রদান করেন। এ সময় বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা তাদের হাতে সনদ তুলে দেন।

কেমিক্যাল ও বায়োকেমিক্যাল সায়েন্সেস ক্যাটাগরি থেকে প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক খালেদ হোসেন আর্সেনিক বিষক্রিয়া নিয়ে গবেষণায় এবং ফিজিক্যাল ও ম্যাথেমেটিক্যাল সায়েন্সস ক্যাটাগরি থেকে পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক ড. ইসমাইল তারেক হেলথ এক্সপেক্টেন্সি নিয়ে গবেষণায় এই পুরস্কার অর্জন করেন।

২০১৫ সালের বিএসসি ও বিফার্ম (সম্মান) পরীক্ষায় শীর্ষস্থান অর্জনের জন্য পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- গণিত বিভাগের তামান্না তাসনীম প্রভা (সিজিপিএ ৩.৮৩), পদার্থবিজ্ঞান বিভাগের সাইফুর রহমান (সিজিপিএ ৩.৭৮), রসায়ন বিভাগের কাউসার হোসেন (সিজিপিএ ৩.৮৬), পরিসংখ্যান বিভাগের  শামীমা খাতুন (সিজিপিএ ৩.৮৭), প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের তাসনিম জাহান (সিজিপিএ ৩.৮৭), ফার্মেসি বিভাগের অনিকা নুসরাত (সিজিপিএ ৩.৯১), পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স বিভাগের তুলি রানী দে (সিজিপিএ ৩.৭০) ও ফলিত গণিত বিভাগের মনিরুজ্জামান (সিজিপিএ ৩.৬০)।

অনুষদের অধিকর্তা অধ্যাপক আখতার ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক ড. আশরাফুল ইসলাম খান। এছাড়া পদার্থবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক এম গোলাম মর্তুজা, অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষক ও পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থী তামান্না তাসনীম প্রভাও অনুভূতি ব্যক্ত করেন।

অনুষ্ঠানে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় জ্ঞান-বিজ্ঞান চর্চার উচ্চপীঠ। এখানে যেমন গবেষণা ও পঠন-পাঠনের মাধ্যমে জ্ঞান সৃজন হয় তেমনি জ্ঞান ছড়িয়ে দেয়া হয়। গবেষণাকর্মের স্বীকৃতিতে যারা ডিনস্ অ্যাওয়ার্ড পেলেন তারা শুধু নিজেরাই সম্মানিত হননি, এই বিশ্ববিদ্যালয়কেও বিশেষ মর্যাদায় অভিসিক্ত করেছেন, যা অন্যদেরও গবেষণায় উৎসাহিত করবে। আগামীতে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য অনুষদেও এ ধরনের পুরস্কার ও স্বীকৃতির প্রসার ঘটবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

রসায়ন বিভাগের শিক্ষক ড. বিলকিস জাহান লুম্বিনী এবং পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষক সরকার ওবায়দা নাসরিন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

আপনার মন্তব্য

আলোচিত