শাবি প্রতিনিধি

০৬ আগস্ট, ২০১৭ ১৯:৫২

আন্তর্জাতিক আদিবাসী দিবসে শাবিতে নানা কর্মসূচি

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালনের ঘোষণা করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আদিবাসী শিক্ষার্থীদের সংগঠন ‘এসোসিয়েশন অব ইন্ডিজেনাস স্টুডেন্টস, সাস্ট’।

‘আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষণার এক দশক’  এ প্রতিপাদ্যে আগামী ৯ আগস্ট এ দিবসটি পালন করবে সংগঠনটি।

রবিবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের কর্মরত সাংবাদিকদের সংগঠন শাবি প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে কর্মসূচির ঘোষণা দেন আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক তুহিন ত্রিপুরা। এসময় আরো উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি পিন্টু চাক্মা, সদস্য অজল দেওয়ান ও অভিজিৎ সিংহসহ ক্যাম্পাসের বিভিন্ন পত্রিকায় কর্মরত সাংবাদিকবৃন্দ।

সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও ‘মণিপুরী থিয়েটার’ এর পরিবেশনায় সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে। সংগঠনের আহŸায়ক জনাব পরেশ চাকমা সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রক্টর জহির উদ্দিন আহমদ।

সংগঠনটির সদস্য অজল দেওয়ান বলেন, বাংলাদেশের সংবিধান অনুযায়ী এদেশের মানুষ জাতিগতভাবে বাঙালী ও জাতীয়তা বাংলাদেশী। কিন্তু বাঙালীর বাইরেও এদেশে আরো ৪৫টি নৃতাত্তি¡ক গোষ্ঠী রয়েছে যারা বাংলাদেশের নাগরিক কিন্তু বানগালী নয়। সরকার তাদের স্বীকৃতি দেয় নি এখনো।তিনি আরো বলেন, জাতিসংঘের ২০০৭ সালের ঘোষণাপত্রে আদিবাসী স¤প্রদায়ের যেসকল অধিকারের কথা বলা হয়েছে তার বাস্তবায়নের জন্য সরকার যথেষ্ট আন্তরিক নয়।

উল্লেখ্য ২০০৭ সালের জাতিসংঘের ঘোপষণাপত্রে বাংলাদেশ, ভারতসহ আরো কয়েকটি দেশ সাক্ষর করে নি।

আপনার মন্তব্য

আলোচিত