শাবিপ্রবি প্রতিবেদক

১৬ নভেম্বর, ২০১৭ ২১:৪৩

শাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা শনিবার, প্রতি আসনের বিপরীতে ৩১ জন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষ ১ম সেমিস্টারে ভর্তি পরীক্ষা শনিবার (১৮ নভেম্বর)। এতে প্রতি আসনের জন্যে লড়বে ৩১ জন শিক্ষার্থী। এ এবং বি (বি১ ও বি২) ইউনিট মিলিয়ে ১৬৮৯টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৫২২৭৯টি।

ইতোমধ্যে পরীক্ষার আসন বিন্যাসও প্রকাশ করা হয়েছে। সকাল সাড়ে ৯টায় ‘এ’ ইউনিটের ও দুপুর আড়াইটায় ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি কমিটির সদস্য সচিব সহযোগী অধ্যাপক মুহিবুল আলম জানান, ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসসহ সিলেট নগরীর ১৭টি কেন্দ্রে এবং ‘বি’ ইউনিটের পরীক্ষা ৩৫টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.sust.edu/ admission) ভিজিট করে পরীক্ষার আসন বিন্যাস জানতে পারবে। এছাড়া মোবাইল ফোনে এসএমএস করেও আসন বিন্যাস জানা যাবে।

এজন্য শিক্ষার্থীদের যেকোনো মোবাইল অপারেটর থেকে SUST<space>SEATPLAN<space>Admission Roll লিখে ১৬২৪২ নম্বরে এসএমএস করতে হবে।

এছাড়াও ভর্তি পরীক্ষার জন্য প্রয়োজনীয় তথ্য ০১৫৫৫৫৫৫০০১-৪ হটলাইনে যোগাযোগ করে জানা যাবে।

এবারের ভর্তি পরীক্ষায় দুইটি ইউনিটে ১৫৯৩ আসনের বিপরীতে ৫২২৭৯ জন শিক্ষার্থী আবেদন করেছে। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ৩১ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করবে।

‘এ’ ইউনিটে ৬১৩ আসনের বিপরীতে ১৯৯৯০ জন শিক্ষার্থী আবেদন করেছে। এই ইউনিটে প্রতি আসনে ৩২ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করবে।

এছাড়া ‘বি’ ইউনিটে ৯৮০ আসনের বিপরীতে ৩২২৮৯ জন শিক্ষার্থী আবেদন করেছে। ফলে এই ইউনিটে প্রতি আসনে ৩৩ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করবে।

ভর্তি পরীক্ষাকে সামনে রেখে ক্যাম্পাসে সব ধরনের মিছিল-মিটিং, সমাবেশ, শোভাযাত্রা প্রক্টরিয়াল কমিটি নিষিদ্ধ করেছে বলে জানান মহিবুল আলম।

এদিকে জালিয়াতি প্রতিরোধের বিষয়ে মহিবুল আলম জানান, অনুমোদিত ক্যালকুলেটর ছাড়া সব ধরনের ডিভাইস পরীক্ষার হলে নিষিদ্ধ করা হয়েছে।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, জালিয়াত চক্রের বিষয়ে আমরা সজাগ রয়েছি। আমি এসএমপি কমিশনারসহ পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছি। ফেসবুক বা কোথাও প্রোপাগান্ডায় অভিভাবক ও শিক্ষার্থীরা যেন বিভ্রান্ত না হয়।

আপনার মন্তব্য

আলোচিত