শাবি প্রতিনিধি

২৩ জুন, ২০১৫ ১৯:২২

শাবি ভিসির পদত্যাগ ইস্যুতে পাল্টাপাল্টি কর্মসূচি অব্যাহত: সিন্ডিকেট স্থগিত

উপাচার্যের পদত্যাগ ইস্যুতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সরকার সমর্থক শিক্ষকদের দুটি পক্ষ পাল্টাপাল্টি কর্মসূচি পালন করেছে। ভিসির অপসারন দাবিতে দু’মাস ধরে আন্দোলনে থাকা ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুব্ধ শিক্ষকবৃন্দ’ এর শিক্ষকরা প্রশাসনিক ভবন-২(পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর) এ তালা দিয়ে প্রশাসনিক ভবন-১(ভিসি ভবন) এর সামনে ব্যানার টানিয়ে অবস্থান ধর্মঘট পালন করছেন।

ভিসির প্রতি সমর্থন জানিয়ে অন্যদিকে সরকার সমর্থিত আরেক পক্ষ ‘মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্ত চিন্তা চর্চায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ’ এর শিক্ষকরা কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে অবস্থান নেয়।

সূত্র জানায়, আন্দোলনরত ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুব্ধ শিক্ষকবৃন্দ’ এর শিক্ষকরা সকাল সাড়ে সাতটায় প্রশাসনিক ভবন-২(পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর) এ তালা দিয়ে প্রশাসনিক ভবন-১(ভিসি ভবন) এর সামনে ব্যানার টানিয়ে অবস্থান ধর্মঘট শুরু করেন। তবে শিক্ষকদের অবস্থান ধর্মঘটের সময় ভিসি অধ্যাপক ড. আমিনুল হক ভূইয়া তার কার্যালয়ে ছিলেন না।

প্রশাসনিক ভবনে তালা দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ‘মহান মুক্তি যুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্র্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ’ এর শিক্ষকরা। তারা বলেন, এতে বিশ্ববিদ্যালয়ের স্থিতিশীলতা চরমভাবে বিঘ্নিত হচ্ছে এবং শিক্ষার্থীরা তাদের সার্টিফিকেট উঠাতে পারছে না।

‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুব্ধ শিক্ষকবৃন্দ’র আহ্বায়ক অধ্যাপক সৈয়দ সামসুল আলম বলেন, ভিসির পদত্যাগ দাবিতে আমাদের আন্দোলন চলবে। তিনি (ভিসি) পদত্যাগ না করা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। দুটি প্রশাসনিক ভবন অবরুদ্ধ করা হলেও শিক্ষকরা ক্লাস পরীক্ষা চালিয়ে নিবেন বলে জানান অধ্যাপক সামসুল আলম।

সিন্ডিকেট স্থগিত: পূর্বঘোষিত সিন্ডিকেট সভা নিজ কার্যালয়ে করতে না পেরে নিজ বাসভবনে করছেন এমন খবর পেয়ে আন্দোলনরত শিক্ষকরা বিকেলে ভিসির বাস ভবন ঘেরাও করে এর সামনে অবস্থান নেয়।

আন্দোলনকারী শিক্ষক মো. ফারুক উদ্দিন জানান, ভিসিকে বিদায় জানাতেই আমরা বাসভবনে এসেছি।

এসময় ভিসি বেরিয়ে এসে আন্দোলনকারী শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, সরকার চাইলে আমি পদত্যাগ করব, অন্যথায় করব না বলে তিনি বাংলোর ভেতরে চলে যান। এসময় আন্দোলনকারীরা ভিসিকে ‘শাবির কলঙ্ক’ বলে শ্লোগান তুলে। পরে শিক্ষকদের বাঁধারমূখে সিন্ডিকেট স্থগিত করা হয়। ভিসি অধ্যাপক আমিনুল হক ভূইয়া বিষয়টি নিশ্চিত করেন।

তালা ভাঙল ছাত্রলীগ: প্রশাসনিক ভবন-২ এ শিক্ষকদের দেওয়া তালা ভেঙ্গে ফেলেছে এমন অভিযোগ করেছে ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুব্ধ শিক্ষকবৃন্দ’ এর শিক্ষকরা। তারা অভিযোগ করে বলেন, দুপুর দেড়টার দিকে শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা ওই ভবনে গিয়ে তাদের ঝুলানো তালা ভেঙ্গে ফেলে।

আন্দোলনকারী শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ ইউনুস জানান, একটি মহলের ইন্ধনে ছাত্রলীগ প্রসাশনিক ভবনের তালা ভেঙ্গেছে। এতে করে তাদের আন্দোলন আরো তরান্বিত হবে।

যোগাযোগ করা হলে ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান খান তালা সাধারন শিক্ষার্থীরা ভেঙ্গেছে দাবি করে জানান, আমরা ন্যায়ের পক্ষে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সুষ্ঠু করতে আমরা সাধারণ শিক্ষার্থীদের সহযোগীতা করব। অধ্যাপক জাফর ইকবালের নাম ভাঙ্গিয়ে কতিপয় স্বার্থান্বেষী কিছু শিক্ষক যে আন্দোলন করতেছে সেটা যাতে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ব্যাহত করতে না পারে সে ব্যাপারে ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের পাশে থাকবে।

নতুন নিয়োগ: প্রক্টর নিয়োগ দেওয়ার পর এবার ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক হিসেবে গণিত বিভাগের অধ্যাপক রাশেদ তালুকদার এবং দ্বিতীয় ছাত্র হলের প্রভোস্ট হিসেবে রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক হাসান জাকিরুল ইসলামকে নিয়োগ দিয়েছেন ভিসি। তবে ভিসির অনুমোধনের মাধ্যমে নিয়োগপ্রাপ্তদের আদেশ কার্যকর হয়নি বলে রেজিস্ট্রার দপ্তর সূত্র জানায়।

আপনার মন্তব্য

আলোচিত