শাবি সংবাদদাতা

২৪ জুন, ২০১৫ ১৪:৩১

শাবি শিক্ষক সমিতির সভাপতির বিরুদ্ধে গঠনতন্ত্র লঙ্ঘনের অভিযোগ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. কবির হোসেনের বিরুদ্ধে গঠনতন্ত্র লঙ্ঘনের অভিযোগ করেছেন সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল গণি।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এবং কিছু সংখ্যক শিক্ষকের আবেদনের প্রেক্ষিতে বুধবার বেলা ১১টায় শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির এক জরুরী সাধারণ সভা আহ্বান করে। মঙ্গলবার সমিতির সভাপতি অধ্যাপক মো. কবীর হোসেন এবং যুগ্ম সম্পাদক ড. মো. সেলিম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ সভা আহ্বান করা হয়। আহুত সভা ডাকার মাধ্যমে সমিতির গঠনতন্ত্র অমান্য করা হয়েছে বলে সমিতির সাধারণ সম্পাদক ড. মো. আবদুল গনি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ অভিযোগ করা হয়।

বিবৃতিতে জানানো হয়, শাবি শিক্ষক সমিতির সভাপতি ও যুগ্ম সম্পাদকের স্বাক্ষরিত জরুরী সাধারণ সভার একটি বিজ্ঞপ্তির চিঠি সকলের দৃষ্টিগোচর হয়েছে। আপনাদের সকলের অবগতির জন্য জানাচ্ছি যে, সমিতির উক্ত সভা আহ্বান গঠনতন্ত্রের ধারা ৭(ক), (গ), ৮(চ), ৯(খ) এবং ১১(খ) এর সুস্পষ্ট লঙ্ঘন। সমিতির গঠনতন্ত্র অনুসারে আহুত সভাটি সমিতির ঐক্যের জন্য হুমকিস্বরূপ এবং সম্পূর্ণ অবৈধ। উক্ত সভাকে অবৈধ অ্যাখ্যায়িত করে সভায় উপস্থিত না হওয়ার জন্য শিক্ষকদের আহ্বান জানান।

গঠনতন্ত্র অনুসারে ধারা ৭(ক): সংসদ সমিতির সকল কার্যক্রম সংগঠিত ও নিয়ন্ত্রিত করিবার দায়িত্ব পালন করিবে। ধারা ৭(গ): সংসদ কোন জরুরী পদক্ষেপ লইবার প্রয়োজন মনে করিলে তাহা লইতে পারিবে। তবে এই ধরণের পদক্ষেপ লওয়ার পর তাহা সমিতির পরবর্তী সাধারণ সভায় রিপোর্ট করিতে হইবে।

ধারা ৮(চ): কোন জরুরী পরিস্থিতিতে তাৎক্ষণিক কোন ব্যবস্থা গ্রহণ প্রয়োজন মনে করিলে সভাপতি-সাধারণ সম্পাদকের সঙ্গে পরামর্শক্রমে সেই ব্যবস্থা গ্রহণ করিতে পারিবেন এবং বিষয়টি সম্পর্কে সাত দিনের মধ্যে কার্যকরী সংসদের নিকট অনুমোদনের জন্য পেশ করিবেন।

ধারা ৯(খ): সাধারণ সম্পাদকের অনুপস্থিতিতে যুগ্ম সম্পাদক সাধারণ সম্পাদকে দায়িত্ব পালন করিবেন। ধারা ১১(খ): সভাপতির সহিত পরামর্শক্রমে সাধারণ সম্পাদক সভার কার্যসূচী নির্ধারণ ও সভা আহ্বান করিবেন।

সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. আবদুল গণি জানান, শাবি শিক্ষক সমিতির ১১জন কার্যকরি সদস্যের মধ্যে সহ-সভাপতি, সাধারণ সম্পাদক ও ৫জন কার্যকরি সদস্য ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন কর্মসূচিতে রয়েছে। আমাদের কাউকে না জানিয়ে অবৈধভাবে গঠনতন্ত্র অমান্য করে এ সভা আহ্বান করেছে সমিতির সভাপতি-যুগ্ম সম্পাদক। এছাড়া অপর আরেক সদস্য দেশের বাইরে রয়েছেন। 

 

আপনার মন্তব্য

আলোচিত