নিজস্ব প্রতিবেদক

২৫ জুন, ২০১৫ ১৩:৫১

শাবি উপাচার্যের ‘দুর্নীতির শ্বেতপত্র’ প্রকাশ, রোববার পদযাত্রা

শাবিতে উপাচার্যের দুর্নীতি ও স্বজনপ্রীতির শ্বেতপত্র প্রকাশ করলেন আন্দোলনকারী শিক্ষকরা। রোববার উপাচার্যের বাসভবনের উদ্দেশ্যে পদযাত্রা কর্মসূচীও ঘোষণা করেন তারা।

উপাচার্যে পদত্যাগের দাবিতে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে টানা আন্দোলনের চতুর্থ দিনে এসে দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হয়।

এদিকে, বৃহস্পতিবার সকাল থেকে টানা ৪র্থ দিনের মতো উপাচার্যের কার্যালয়ে অবস্থান কর্মসূচি শুরু করেন আন্দোলনকারী শিক্ষকরা। সরকার সমর্থিত ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধ শিক্ষকবৃন্দ’ এই কর্মসূচি পালন করছেন।এতে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম। তবে স্বাভাবিক রয়েছে ক্লাস ও পরীক্ষা কার্যক্রম।

আজ দুপুর সাড়ে বারোটায় উপাচার্য ড. আমিনুল হক ভুইয়ার ২ বছরের বিভিন্ন অনিয়ম দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগের শ্বেতপত্র প্রকাশ করে আন্দোলনরত শিক্ষকরা।

বিভিন্ন মিডিয়ার সাংবাদিকদের সামনে শ্বেতপত্র তুলে ধরেন‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধ শিক্ষকবৃন্দ’ এর আহ্বায়ক ড. সৈয়দ শামসুল আলম। এসময় তিনি নতুন কর্মসূচী ঘোষণঅ করে জানান, রোববার সকাল ১০ টায় উপাচার্যের বাসভবন অভিমূখে পদযাত্রা কর্মসূচী পালন করা হবে।

শ্বেতপত্রে উপাচার্যের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে ইচ্ছেমতো অর্থ অপব্যয় ও আত্মসাত, আত্মীয় স্বজনদের বিভিন্ন পদে নিয়োগ, ঘুষ ও দুর্নীতির অভিযোগ আনা হয়। একই সাথে বিশ্ববিদ্যালয় পরিচালনায় অদক্ষতা, ক্যাম্পাস অরক্ষিত রেখে বিদেশ সফর ও শিক্ষকদের সাথে অসাদচরণের অভিযোগও আনা হয়েছে।

এসময় আন্দোলনরত শিক্ষকরা জানান, উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত তাদের এই কর্মসূচি অব্যাহত থাকবে। প্রয়োজনে আরো কঠোর কর্মসূচি গ্রহণকরা হবে।

অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ক্যাম্পাসে আজো অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

এদিকে, আজকেও সাধারণ শিক্ষার্থীর ব্যানারে আন্দোলনরত শিক্ষকদের বিরুদ্ধে কর্মসূচী পালণ করা হয়েছে। দুপুরে উপাচার্য ভবনের সামনে অবস্থান নেওয়া শিক্ষকদের সরে যাওয়ার আহ্বান জানিয়ে ক‌্যাম্পাসে মৌন মিছিল করা হয়। সাধারন শিক্ষার্থীর ব্যানারে মিছিল করলেও মূলত বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ এ কর্মসূচী পালন করে বলে জানা গেছে।

আপনার মন্তব্য

আলোচিত