সিলেটটুডে ওয়েব ডেস্ক

১৭ অক্টোবর, ২০১৫ ১০:৩৩

ওনাদের ওনলি কোন ঘা ইজ রিয়েল?

কর্পোরেট ভাবনার বিপরিতে নিজের ভাবনাগুলোকে প্রকাশ করে আক্ষেপ করেছেন শহীদ বুদ্ধিজীবি সুরকার আলতাফ মাহমুদের কন্যা শাওন মাহমুদ।

ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে তিনি ক্রম-সংখ্যা এক থেকে দশ উল্লেখ করে হতাশার দশ কর্পোরেট ভাবনার পর তাঁর ব্যক্তিগত ভাবনায় লিখেছেন- 'মনে হয় মুক্তিযুদ্ধ নয় মাস না হয়ে নয় বছর হওয়া দরকার ছিল, বাংলাদেশের প্রতিটা ঘরে একজন করে বীরাঙ্গনা, মুক্তিযোদ্ধা, যুদ্ধশিশু, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, উদ্বাস্তু বা শহীদ থাকলে আজ দেখে নিতাম ওনাদের ওনলি কোন ঘা ইজ রিয়েল'।

শাওন মাহমুদ লিখেছেন:
কর্পোরেট ভাবনা-
১। বিজয়ের গান সেই বাবর আমল থেকেই ছিল, ওনলি মোবাইল কোম্পানির অ্যাডের থিম সং ইজ রিয়েল কারণ ওইসব সুরে চেতনা বিক্রি ভালো হয়।

২। মুক্তিযুদ্ধ হয়েছিল ওয়ান্স আপন এ টাইম, ওনলি দেশকে বাপের সম্পত্তি ভেবে কি করে ভাগ বাটোয়ারা করা যায় ইজ রিয়েল কারণ তাতে নিজের পকেট ভালোই ভারী থাকে।

৩। স্বাধীন বাংলাদেশ সে তো ছিলই, ওনলি মালায়শিয়াতে সেকেন্ড হোম ইজ রিয়েল কারণ ওইটাতে ষ্ট্যাণ্ডার্ড উঁচুতে থাকে।

৪। একুশের গান চলছে সেই মোঘল সাম্রাজ্যের সময় থেকে, ওনলি বেঙ্গল মিউজিক ইজ রিয়েল কারণ ওইগুলা না বুঝলেও স্ট্যাটাস বাড়ায়।

৫। বাংলা ভাষা তো বাপ দাদার চাষার ভাষা, ওনলি ভিনদেশী ভাষা ইজ রিয়েল কারণ সেই ভাষায় উপস ওয়াও অসাম এর মত উচ্চমার্গের শব্দ আছে।

৬। মুক্তিযোদ্ধার সন্তান হাস্যকর শুধু এটা চায় ওটা চায়, ওনলি আজকে রাতে কোন ফাইভ স্টার হোটেলে ডিনার বা পার্টির চেক ইন করবো ইজ রিয়েল।

৭। যুদ্ধাহত মুক্তিযোদ্ধা উফ কি বোঝা, ওনলি নিজের মা বাবাকে সিংগাপুর মাউন্ট এলিজাবেথ হসপিটালে রেগুলার চেক আপ করানো ইজ রিয়েল।

৮। বাংলাদেশী কাপড় চাষাভুষারা পড়ে, ওনলি পাকী কাপড় ইজ রিয়েল কারণ অনেক বেশী দামী আর তাছাড়াও আই লাভ আফ্রিদি।

৯। ১০। চলতেই থাকবে, শেষ হবে না।

এবার আমার ভাবনা-
এগুলাকে দেখলে আর কথা শুনলে মনে হয় মুক্তিযুদ্ধ নয় মাস না হয়ে নয় বছর হওয়া দরকার ছিল, বাংলাদেশের প্রতিটা ঘরে একজন করে বীরাঙ্গনা, মুক্তিযোদ্ধা, যুদ্ধশিশু, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, উদ্বাস্তু বা শহীদ থাকলে আজ দেখে নিতাম ওনাদের ওনলি কোন ঘা ইজ রিয়েল, হুম।

আপনার মন্তব্য

আলোচিত