আহনাফ আহসান

০৪ ফেব্রুয়ারি , ২০২৪ ০২:৩৬

লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডে অংশগ্রহণের অভিজ্ঞতা

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ উপলক্ষে দেশব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট (আমাই) প্রথমবারের মতো লিঙ্গুইস্টিক অলিম্পিয়াড আয়োজন করেছে। আমি এই অলিম্পিয়াড নিয়ে কৌতূহলী ছিলাম। কারণ আমি এ বছর ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করি। তাই ভাষা সম্পর্কিত পড়াশোনার কারণে বাংলাভাষার প্রতি আগ্রহ সৃষ্টি হয়।

অবশেষে শনিবার (৩ ফেব্রুয়ারি) সিলেট সরকারি উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত সেই লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডে অংশগ্রহণ করি। অলিম্পিয়াডে চাকমা উপজাতির ভাষার ওপর অভিনব পদ্ধতিতে লিখিত পরীক্ষা হয়। চাকমা উপজাতির ভাষা ব্যবহারের মাধ্যমে বিভিন্ন ভাষার প্রতি আগ্রহ ও কৌতূহল সৃষ্টি হয়।

লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডের সার্বিক আয়োজন ভালো লেগেছে। এমন চমকপ্রদ ও অভিনব আয়োজনের জন্য আমাই-কে ধন্যবাদ জানাই। রেজিস্ট্রেশনের জন্য একটি অ্যাপ তৈরি করা হয়েছিল। সেখানে বিভিন্ন তথ্য পূরণ করে রেজিস্ট্রেশন করেছি। তবে অ্যাপটিতে বিভিন্ন অঞ্চলে অলিম্পিয়াড অনুষ্ঠানের সময় ও স্থান হালনাগাদ ছিল না। অংশগ্রহণকারীদের মোবাইলেও এ সম্পর্কিত তথ্য প্রেরণ করা হয়নি। অনুষ্ঠানের সময় ও স্থান না জানার কারণে অনেকে হয়তবা ইচ্ছা থাকা সত্ত্বেও অংশ নিতে পারেনি।

যেহেতু প্রতি বছর লিঙ্গুইস্টিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে, তাই আগামী বছর থেকে যেন তথ্যপ্রযুক্তির সহায়তায় স্মার্টপন্থায় হালনাগাদ তথ্য প্রচারের ব্যবস্থা নেওয়া হয়।

এ ছাড়া যাতে অ্যাপ ব্যবহার করে অংশগ্রহণকারী হিসেবে সনদ সংগ্রহ করতে পারে সে ব্যবস্থা নিলে অংশগ্রহণকারীরা আরও অনুপ্রাণিত হবে।

এরকম একটি ভিন্নধর্মী প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে আমি সত্যিই আনন্দিত। আমার অভিজ্ঞতার ঝুলিতে একটি ভালো স্মৃতি যুক্ত হলো।

আহনাফ আহসান: সপ্তম শ্রেণি, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, সিলেট

আপনার মন্তব্য

আলোচিত