সিলেটটুডে ডেস্ক

২০ মে, ২০১৬ ১২:৫৯

তৈরি হচ্ছে লোক-গানের ভার্চুয়াল ভাণ্ডার

বেসরকারি উদ্যোগে এই প্রথম তৈরি হচ্ছে লোক-গানের ভার্চুয়াল ভাণ্ডার। দেশের বিভিন্ন অঞ্চলের স্থানীয় গান এবার একসাথে পাওয়া যাবে ।

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির অনলাইন ডিজিটাল ফোক মিউজিক আর্কাইভ ওয়েব সাইটে। এরই মধ্যে বেশ কিছু গান, স্থির চিত্র এবং ভিডিও পাওয়া যাচ্ছে এই সাইটটিতে।

সিলেট অঞ্চলের ধামাইল গানসহ দেশের প্রায় প্রত্যেক অঞ্চলেই রয়েছে স্থানীয় লোকগান। আর সেসব গান এবং তার আদ্যোপান্ত তথ্য সংরক্ষণের জন্যই কাজ করছেন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একদল শিক্ষক ও শিক্ষার্থী।

ওয়েবসাইটের নাম অনলাইন ডিজিটাল ফোক মিউজিক আর্কাইভ, বাংলায় বাংলা লোক-গীতি সম্ভার। এরই মধ্যে প্রায় দেড় হাজার গান পাওয়া যাচ্ছে ওয়েবসাইটে। এতে আরও পাওয়া যাবে স্থির চিত্র, ভিডিও, তথ্য সংগ্রহের পদ্ধতি ও প্রক্রিয়া। ব্যবহারকীদের জন্য আছে মতামত ও প্রশ্ন করার সুযোগ। আর এই তথ্যগুলো সংরক্ষিত হচ্ছে অত্যাধুনিক সার্ভারে।

শহীদ খালেক এবং মেজর সালেক বীর উত্তম ট্রাস্টের আর্থিক সহযোগিতায় গত এক বছর ধরে চলছে এই কর্মকাণ্ড। প্রতি মাসেই বিভিন্ন অঞ্চলে গিয়ে গান ও তথ্য সংগ্রহ করছেন ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির গবেষক ও কর্মীরা। লোক-গানের এই সংগ্রহ প্রক্রিয়া চলতে থাকবে সবসময়, আর এভাবে দেশের ঐতিহ্য-ইতিহাস, লোকগানের সম্ভারের সাথে পরিচিত হবে নতুন প্রজন্ম, এমনই আশা সংশ্লিষ্টদের।

আপনার মন্তব্য

আলোচিত