দেবব্রত চৌধুরী লিটন

০৮ জুলাই, ২০১৬ ১৯:৪৫

টিকে আছে কেবল নন্দিতা, সিনেমাপ্রেমীদের ভিড়

বন্ধ হতে হতে এখন সিলেট নগরীতে টিকে আছে মাত্র একটি সিনেমা হল। নগরীর তালতলার নন্দিতা সিনেমা হল ছাড়া বাকী সবগুলোই বন্ধ হয়ে গেছে। অথচ বছর কয়েক আগেও সিলেট নগরীতে সিনেমা হল ছিলো ৭ টি। সবেধন নীলমণি  নন্দিতা সিনেমা হলে ঈদে মুক্তিপ্রাণ ছবি দেখতে ভিড় করেছেন সিনামেপ্রেমীরা।

ঈদের দিন নন্দিতায় এসেছে ঈদে মুক্তি প্রাপ্ত ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনার ছবি 'শিকারী'। শাকিব খান ও শ্রাবন্তি অভিনীত এই ছবিটি দেখতে শুক্রবার সিনেমাপ্রেমীদের ভিড় করতে দেখা যায়। এই প্রেক্ষাগৃহটির পরিচালনার দ্বায়িত্বে থাকা আজিজ আহমদ পাপ্পু সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম কে বলেন, ছবিটি দেখার পর দর্শকদের খুব সারা পাচ্ছি। এতে করে বিপুল সংখ্যক দর্শক ছবিটি দেখবে বলে আশা করেন তিনি।

 
একসময় ঈদের সময় বিনোদনের জন্য সিনেমা হলে ভিড় করতেন নানা শ্রেণীর মানুষ। বাংলা সিনেমার সেই সুদিন আর নেই। ব্যবসা না থাকায় বন্ধ হয়ে গেছে নগরীর বেশিরভাগ সিনেমা হল। তবু ঈদের সময় নিম্নবিত্ত শ্রেণীর অনেকেই ভিড় করেন সিনেমা হলে।
 
শুক্রবার নগরীর নন্দিতা সিনেমা হলে গিয়ে দেখা গেল ঈদ উপলক্ষে হলে এসেছেন প্রচুর দর্শক। টিকেট কেটে হলে প্রবেশ করছেন তারা। হলটিতে সিনেমা দেখতে আসা ফিরোজ আহমদ জানান, অনেক বছর ধরে সিনেমা দেখা হয় না। ভারত বাংলাদেশের যৌথ ছবি হওয়ায় দেখতে আসলাম। এসময় তিনি বলেন, একের পর এক সিনেমা হল ভেঙ্গে ফেলার কারণে সিলেট নগরীতে বিনোদন কেন্দ্রের সঙ্কট দেখা দিয়েছে। সিনেমা হল না থাকায় দর্শকরা বঞ্চিত হচ্ছেন চিত্তবিনোদনের সুযোগ থেকে।

নগরীর সবচেয়ে পুরনো লালকুঠি সিনেমা হলের সামনে গিয়ে দেখা গেল কালা মিয়া নামের এক ব্যক্তি বৃহস্পতিবার সন্ধ্যায় হলটির প্রধান ফটক বন্ধ করে বেড়িয়ে আসছেন। লালকুঠি সিনেমা হলটি কতদিন ধরে বন্ধ এমন প্রশ্ন করতেই তিনি বলেন, হলটির মালিক বিদিত লাল দাসের অসুস্থতার পর থেকে হলটি আর চালানো হয়নি। মালিক মারা যাওয়ার পর মালিকের ছেলে ব্যবসায়িক লোকসান গুণতে হবে ভেবে হল পরিচালনা করতে আসেন নি। তখন থেকে এই হলটি বন্ধ রয়েছে বলে জানান হলের তত্ত্বাবধানে দায়িত্বে থাকা কালা মিয়া।

ব্যবসায় মন্দার কারণে গত কয়েক বছরে সিলেট নগরীর ৪ টি সিনেমা হল ভেঙ্গে ফেলা হয়েছে। কাকলি, মনিকা, রংমহল ও অবকাশ এই সিনেমা হলগুলো ভেঙ্গে ফেলা হয়েছে। হলগুলো ভেঙ্গে গড়ে উঠছে বিপনী বিতান। লালকুঠি, দিলশাদ সিনেমা হলও বন্ধ রয়েছে কয়েক বছর থেকে।

আপনার মন্তব্য

আলোচিত