বিনোদন ডেস্ক

০৫ নভেম্বর, ২০১৬ ০০:২৯

হুমায়ূন আহমেদের জীবন নিয়ে ফারুকীর ‘ডুব’, মুক্তির আগেই বিতর্ক

জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ‘ডুব’ নামে নতুন ছবি নির্মান করছেন। এ খবর অনেক আগে থেকেই জানেন সবাই। ফারুকীর নতুন ছবিতে অভিনয় করছেন বলিউড সুপারস্টার ইরফান খান। এই তথ্যও পুরোনো। এই দু'জনের কারণে নির্মানের শুরু থেকেই 'ডুব' নিয়ে আগ্রহ দেখা দিয়েছিলো দর্শকদের মাঝে।

তবে জানা গেলো নতুন তথ্য। শুক্রবার কলকাতার দৈরিক আনন্দবাজার'র এক প্রতিবেদনে জানা গেছে, ফারুকীর ডুব নির্মিত হচ্ছে জনপ্রিয় সাহিত্যিক হুমায়ূন আহমেদকে নিয়ে। তাও হুমায়ূনের জীবন নিয়ে।

আনন্দবাজার সূত্রে এই তথ্য জানার পর দুই বাংলাই এই ছবিটি নিয়ে শুরু হয়েছে ব্যাপক আলোচনা। মুক্তির আগেই বিতর্ক দেখা দিয়েছে 'ডুব' নিয়ে।
আনন্দবাজারের প্রতিবেদন সূত্রে জানা যায়, মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ ছবিতে ইরফান খান অভিনয় করছেন প্রখ্যাত সাহিত্যিক হুমায়ূন আহমেদের চরিত্রে। যদিও অভিনেতা থেকে পরিচালক কেউই এ ব্যাপারে ‘কনফার্ম’ করছেন না কিছুই।

শ্যুটিংয়ের আগে হুমায়ূন আহমেদের প্রচুর ভিডিয়ো দেখেছিলেন ইরফান। সেগুলো দেখেই হোমওয়ার্ক করেছিলেন।

হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান ছাড়াও তাঁর কন্যা শীলা আহমেদের চরিত্রে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। এবং হিমুর স্রষ্টার প্রথম পক্ষের স্ত্রী গুলতেকিনের ভূমিকায় রয়েছেন রোকেয়া প্রাচী।

অন্য দিকে ডিভোর্সের পর ২০০৫ সালে হুমায়ূন আহমেদ বিয়ে করেন মেহের আফরোজ শাওন-কে। শাওনের চরিত্রে অভিনয় করছেন টালিগঞ্জের পার্নো মিত্র।


এ ব্যাপারে খোলাসা করে কিছু না জানিয়ে ছবিটির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী বলেন, ‘‘আমি চাইছি দর্শক ছবিটা দেখুক আগে। আমি নিজেও হুমায়ূন আহমেদের বিরাট ফ্যান। ওঁর ‘অরা’তেই বাংলাদেশে আমাদের সবার বড় হওয়া। এটুকুই বলব, আমি একটা পরিবারের গল্প বলছি, কয়েকজন মানুষের ভাললাগা, দুঃখ, ক্ষোভ, হিংসা — এই আবেগগুলো ফুটিয়ে তুলতে চেয়েছি। সেটা কার জীবন অবলম্বনে, সেটার বিচার ছবি দেখার পরে হলেই বেটার,’’ বলছেন ফারুকী।

অন্য দিকে হুমায়ূন আহমেদের কন্যা শীলা আহমেদ এই ব্যাপারে কিছুই জানেন না।

‘‘আমি বাংলাদেশের মেনস্ট্রিম মিডিয়াতে এ রকম কোনও খবর দেখিনি। আমি সত্যি কিছু জানি না। তবে ফারুকীর ছবিতে যদি লেখা থাকে ‘এটা হুমায়ূন আহমেদের জীবন অবলম্বনে’ তা হলে অবশ্যই ওর আমাদের কাছ থেকে পারমিশন নেওয়া উচিত ছিল। কিন্তু ও যদি কয়েকটা ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে ছবিটা বানায়, সে ব্যাপারে আমার কিছু বলার নেই। তবে ফারুকী যে বাবাকে, বাবার লেখাকে অসম্ভব ভালবাসে সেটা আমি জানি। এখন ছবিটা দেখেই যাবলার বলব,’’ বললেন হুমায়ূন-কন্যা শীলা আহমেদ।

 অন্য দিকে হুমায়ূন আহমেদের দ্বিতীয় স্ত্রী, মেহের আফরোজ শাওনও জানেন না ইরফান খান তাঁর স্বামীর চরিত্রে অভিনয় করছেন।

তিনি আনন্দবাজারকে বলেন, ‘‘আমি আপনার কাছেই প্রথম শুনলাম এ রকম একটা ছবি হচ্ছে হুমায়ূন আহমেদের ওপর। আমার কোনও ধারণাই নেই। পরিচালক কি কোনও দিন হুমায়ূন আহমেদকে মিট করেছিলেন? আমার মনে হয় না। আমি একজনের ওপর ছবি করছি, তার পরিবারের সঙ্গে কথা না-বলে, এটা আমার কাছে যথেষ্ট বিরক্তিকর।
খুব খারাপ লাগছে।’’

জানা যায়, ছবির শ্যুটিংয়ের আগে হুমায়ূন আহমেদের প্রচুর ভিডিয়ো দেখেছিলেন তিনি। সেগুলো দেখেই হুমায়ূন আহমেদের কথাবার্তা বলার ধরন — এ সব নিয়ে হোমওয়ার্ক করেছিলেন।

প্রসঙ্গত এই ছবিটা একসঙ্গে প্রযোজনা করছে বাংলাদেশের জ্যাজ মাল্টিমিডিয়া, ভারতের অশোক ধানুকার এসকে মুভিজ এবং ইরফান খান স্বয়ং। ছবির গোটা শ্যুটিংটা হয়েছে  বাংলাদেশের বিভিন্ন লোকেশনে যেমন গুলশন, রাঙামাটি, বান্দরবান এবং বনানী।

ছবিটির ব্যপারে অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা বলেন, ‘‘আমাদের পরিচালক যখন গল্পটা বলেছিলেন তখন সেটা কার জীবন থেকে ইন্সপায়ার্ড সেটা জানা সম্ভব ছিল না। অভিনেত্রী হিসেবে আমি জানতেও চাইনি।

তবে চরিত্রটা আমাদের কাছে অসম্ভব চ্যালেঞ্জিং ছিল। একজন মানুষ যার মনের ভিতরে ঝড় চলছে কিন্তু বাইরে থেকে দেখে বুঝতে পারা যাচ্ছে না, এটাই ছিল চরিত্র। আর ইরফান ভাইয়ের সঙ্গে অভিনয় করাটা আমার জীবনের একটা মেমোরেবল এক্সপেরিয়েন্স।’’


হুমায়ূনের দ্বিতীয় স্ত্রীর ভূমিকায় অভিনয় প্রসঙ্গে পার্নো মিত্র বলেন, ‘‘শ্যুটিংয়ের আগে আমি জানতাম না। শ্যুটিংয়ের সময় কানাঘুষো শুনেছিলাম। তবে কারও জীবন থেকে অনুপ্রাণিত হলেও ফারুকী এটা নিজের মতো করে লিখেছেন, আমার তাই মনে হয়েছে,’’ বলেন পার্নো।

আপনার মন্তব্য

আলোচিত