ডেস্ক রিপোর্ট

৩০ জুন, ২০১৫ ১০:৪৭

ঢাকায় আসছে শেক্সপিয়রের গ্লোব থিয়েটার

প্রথমবার ঢাকায় নাটক মঞ্চায়ন করতে যাচ্ছে উইলিয়াম শেক্সপিয়র প্রতিষ্ঠিত লন্ডনের গ্লোব থিয়েটার। চারশত বছরের পুরোনা দলটি ১৫ জুলাই সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ করবে শেক্সপিয়রের ক্লাসিক নাটক ‘হ্যামলেট’।

এ উপলক্ষে ১৪ জুলাই ঢাকায় আসবে গ্লোব থিয়েটারের নাট্যশিল্পীরা। বাংলাদেশে এই প্রদর্শনীর আয়োজন করছে ঢাকা থিয়েটার। সহযোগিতা করছে ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট, বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও বৃটিশ কাউন্সিল।

মুক্তিযুদ্ধ জাদুঘরে এ নিয়ে সোমবার দুপুরে সংবাদ সম্মেলনের আয়োজন করে ঢাকা থিয়েটার। এতে গ্লোব থিয়েটারের বাংলাদেশ সফরের বিস্তারিত দিক তুলে ধরেন নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ। এ সময় উপস্থিত ছিলেন দেব প্রসাদ দেবনাথ, নাহিন ইদ্রিস, ওয়াসিম প্রমুখ।

নাসির উদ্দীন ইউসুফ বলেন, “উইলিয়াম শেক্সপিয়রের ৪৫০তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বিশ্বের ২০০টি দেশে ‘হ্যামলেট’ নাটকের প্রদর্শনী করছে গ্লোব থিয়েটার। এরই অংশ হিসেবে ১৫ জুলাই ঢাকায় নাটকটির প্রদর্শনী হবে। ১২ জুলাই ভিয়েতনামে প্রদর্শনীর পর ১৪ জুলাই ঢাকায় আসবে গ্লোব থিয়েটারের শিল্পীরা।’

তিনি আরও বলেন, ‘গ্লোব থিয়েটারে যুক্ত ছিলেন বিশ্ব বরেণ্য নাট্যকার উইলিয়াম শেক্সপিয়র। এবার তারই নাটক নিয়ে দলটি বাংলাদেশে আসছে। এটি বাংলাদেশের নাট্যাঙ্গনের জন্য একটি বড় ঘটনা।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘হ্যামলেট’ টিকেটের বিনিময়ে সবাই দেখতে পারবেন। টিকেটের মূল্য রাখা হয়েছে ৯৯ টাকা। অগ্রিম টিকেট পাওয়া যাবে www.ticketchai.com ওয়েবসাইটে।

ঢাকার মঞ্চের সঙ্গে গ্লোব থিয়েটারের যোগাযোগ একদম নতুন নয়। ২০১২ সালে থিয়েটারটির আমন্ত্রণে লন্ডনে ‘টেম্পেস্ট’ মঞ্চায়ন করেছিল ঢাকা থিয়েটার। এটিই ছিল গ্লোব থিয়েটারে বাংলাদেশের কোনো নাট্যদলের প্রথম নাট্য মঞ্চায়ন।

আপনার মন্তব্য

আলোচিত