সিলেটটুডে ডেস্ক

০২ আগস্ট, ২০১৫ ১৭:৩৬

‘বঙ্গবন্ধুর আত্মকথন’ আগস্টজুড়ে চ্যানেল আইয়ে

শোকের মাস আগস্টে বাঙালি হারিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এবারের শোকাবহ আগস্টে চ্যানেল আই প্রচার করছে বিশেষ অনুষ্ঠান ‘বঙ্গবন্ধুর আত্মকথন’। বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে অনুষ্ঠানটি নির্মাণ করা হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের একটি বিশাল অংশ কেটেছে কারাগারে বন্দী অবস্থায়। ১৯৬৭ সালে ঢাকা সেন্ট্রাল জেলে বন্দী অবস্থায় বন্ধু-বান্ধব এবং স্ত্রীর অনুরোধে নিজের জীবনী লেখা শুরু করেছিলেন। কারাবন্দী অবস্থায় নিজের জীবনীর অনেকটা অংশ লিখেও ছিলেন। দীর্ঘদিন পরে ২০০৪ সালে সেই ডায়রি আবিষ্কৃত হয়ে এসে পড়ে বঙ্গবন্ধু কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে। তারপরে সেই ডায়রির লেখা পাঠোদ্ধার করে পাওয়া যায় বঙ্গবন্ধুর আত্মজীবনী। যা রয়ে গেছে অসম্পূর্ণ। তাই লেখাগুলো যখন বই হিসেবে মলাটবন্দি করা হয় নাম দেয়া হয়- ‘অসমাপ্ত আত্মজীবনী’।

‘বঙ্গবন্ধুর আত্মকথন’ অনুষ্ঠানটি চলবে পুরো আগস্ট মাসজুড়ে চ্যানেল আইতে। অনুষ্ঠানে দেশের বিশিষ্ট নাগরিকরা পাঠ করবেন ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের নির্বাচিত অংশ। অনুষ্ঠানের একটি বিশেষ পর্বে কথা বলেছেন প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তিনি বইটির পান্ডুলিপি সংগ্রহ ও প্রকাশনা বিষয়ে কথা বলছেন বিস্তারিত।

‘বঙ্গবন্ধুর আত্মকথন’ অনুষ্ঠানের বিভিন্ন পর্বে অংশ নেবেন হাসানুল হক ইনু, সৈয়দ শামসুল হক, আ. আ. ম. স. আরেফিন সিদ্দিক, শামসুজ্জামান খান, সেলিনা হোসেন, নূহ আলম লেনিন, কামাল লোহানী, হাসান আজিজুল হক, সৈয়দ হাসান ইমাম, নির্মলেন্দু গুণ, মুনতাসির মামুন, রাহাত খান, রামেন্দু মজুমদার, আবুল হায়াত, আতাউর রহমান, গোলাম সারওয়ার, আসাদ চৌধুরী, রুবী রহমান, আয়শা খানম, আবেদ খান, মামুনুর রশীদ, ডা. প্রাণ গোপাল দত্ত, মফিদুল হক, সৈয়দ মনজুরুল ইসলাম, রাইসুল ইসলাম আসাদ, গোলাম কুদ্দুস, নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, ড. এ.কে. আজাদ চৌধুরী, হাসেম খান প্রমুখ।

অনুষ্ঠানটির নির্মাণ পরিকল্পনায় রয়েছেন ফরিদুর রেজা সাগর এবং শাইখ সিরাজ। অনুষ্ঠান সমন্বয়ে সৈয়দ শামসুল হক, গবেষণা শামসুজ্জামান খান। প্যানেল প্রযোজনায় রয়েছেন শহীদুল আলম সাচ্চু ও রাজু আলীম।

ইতোমধ্যেই এ অনুষ্ঠানের এক পর্ব প্রচার হয়েছে চ্যানেল আইতে। ‘বঙ্গবন্ধুর আত্মকথন’ প্রচার হচ্ছে প্রতিদিন রাত ৮.৪৫ মিনিটে, চলবে ৩১ আগষ্ট পর্যন্ত।

আপনার মন্তব্য

আলোচিত