COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

164

Confirmed Cases

17

Deaths

33

Recovered

1,416,426

Cases

81,325

Deaths

301,398

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

বিনোদন ডেস্ক

১৫ সেপ্টেম্বর, ২০১৫ ২০:৫৭

লিফলেট বিলি করছেন প্রভা

আজিমপুরের ব্যস্ত রাস্তা। চারদিকে লোকে গিজগিজ করছে। বাসের খালাসি বার বার হাঁকছে, ‘এই শাহবাগ, শ্যামলী’। হিড়হিড় করে যাত্রীরা উঠছে। পাশ ফিরে দাড়িয়ে আছে এক মধ্যবয়স্ক মহিলা। বোরখায় তার শরীর আপাদমস্তক ঢাকা। হাতে হলদেটে রঙের কিছু লিফলেট। লিফলেটগুলো যাত্রীরে কোলের উপর ছুঁড়ছেন।

লিফলেটগুলো একটি হেকিমী দাওয়াখানার। মালিক শাহবাতেন হেকিম। খোস-পাঁচড়া, অশ্বগেজ, পাইলস থেকে বুকের জ্বালাপোড়া সর্বরোগের সমাধান দেন তিনি। লিফলেট কেউ খুঁটে খুঁটে পড়ছেন কেউবা একরাশ বিরক্তি দেখিয়ে রাস্তায় ছুঁড়ে মারছেন। প্রতিদিনই বাসে চড়লে এমন হরেক কিসিমের লিফলেট চোখে পড়ে। তাই যাত্রীদের এসবে মাথা ব্যথা নেই। যাত্রীদের মাথাব্যথা সেই লিফলেটওয়ালীকে নিয়ে। মেয়েটার চেহারা তো চেনা চেনা লাগছে। কোথায় যেন দেখেছি! পাশ থেকে একজন জানালেন, এতো প্রভা! তাই তো প্রভা এবার তাহলে লিফলেট বিলি শুরু করছে!

প্রভার দাঁড়ানোর সময় নেই। পা চালিয়ে দ্রুত হাঁটতে থাকেন। লিফলেট না বিরি করতে পারলে পেটে ভাত পড়বে না। মালিক তার উপর অত্যাচার করবে। ভাবছেন ঘটনা সত্যি! মোটেই না। সবটাই নাটক। ‘লিফলেট’ নামে একটি নাটকে চরিত্রের প্রয়োজনেই রাস্তায় নেমেছেন প্রভা।

নির্মাতা সূত্রে জানা যায়, লিফলেট বিতরণ করতে গিয়েই ক্যানভাসার শ্যামল মাওলার সঙ্গে পরিচয় হয় প্রভার। তাদের মধ্যে বেশ ভালো একটা বন্ধুত্ব তৈরি হয়। দুজন হাত ধরে শহর ছেড়ে পালানোর পরিকল্পনা করে। কিন্তু যাওয়ার আগে শহরের ভণ্ডদের মুখোশ উন্মোচন করে দিয়ে যাবে। সেই ভাবনা থেকে শহরের কিছু খারাপ মানুষের নামে লিফলেট ছাপিয়ে সেগুলো বিতরণ করে বাসে।

প্রভা-শ্যামল মওলা ছাড়াও শাহবাতেন হাকিম নামে একটি ভন্ড চরিত্রে অভিনয় করেছেন শতাব্দি ওয়াদুদ।

নাটকটি নাটকটির গল্প, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন সেরনিয়াবাত শাওন। রাজধানীর আজিমপুর, লক্ষ্মীবাজার, শাহবাগ, পলাশীসহ নানা জায়গায় নাটকটির দৃশ্যধারণ হয়েছে।

ঈদে নাটকটি এনটিভিতে প্রচারিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত