সিলেটটুডে ডেস্ক

১৬ জুলাই, ২০২৩ ১৩:০৬

আজ আইসক্রিম খাওয়ার দিন

আজ ১৬ জুলাই। আইসক্রিম দিবস। মিষ্টি এই খাবারটি খেতে পছন্দ করে না, এমন মানুষ হয়ত পৃথিবীতে জন্ম নেয়নি এখনও। বিশেষ করে, গরমকালে এই খাবারটি মানুষের কাছে সবচেয়ে পছন্দের হয়ে ওঠে। নানা স্বাদের আইসক্রিম মুখে গলে গিয়ে আপনাকে এক শীতল অনুভূতি দেয়। প্রজন্মের পর প্রজন্ম ধরে আইসক্রিম আমাদের হৃদয় কেড়ে নিয়েছে। আইসক্রিম সারা বিশ্বে সবচেয়ে জনপ্রিয় খাবারগুলোর মধ্যে অন্যতম ।

আইসক্রিম দিবসটি ১৯৮৪ সালে মার্কিন রাষ্ট্রপতি রিগ্যান কর্তৃক প্রতিষ্ঠিত হয়েছিল। যুক্তরাষ্ট্রের জনসংখ্যার প্রায় ৯০ শতাংশ মানুষ জনপ্রিয় খাবারটি উপভোগ করে। আইসক্রিম দিবস স্বীকৃতি পাওয়াতে দুগ্ধ শিল্পকে উন্নত করা হয়েছিল। এই দিনটি মূলত আইসক্রিমের প্রতি মার্কিনদের ভালবাসাকে তুলে ধরেছে। দেশটির জনসংখ্যার, প্রতি বছর প্রায় ২৩ গ্যালন আইসক্রিম গ্রহণ করে। যা কিনা বিশ্বের সর্বোচ্চ। আর তাই রাষ্ট্রপতি রিগ্যান আইসক্রিমের প্রতি ভালবাসা দেখিয়ে আইসক্রিম দিবস প্রতিষ্ঠিত করেছিলেন। তিনি এটিকে একটি স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার হিসাবে চিহ্নিত করেছিলেন। তারপর থেকে এই দিবসটি আর শুধু যুক্তরাষ্ট্রের সীমানায় আটকে থাকিনি। বিশ্বের বিভিন্ন দেশের আইসক্রিম ভক্তরা দিবস উদযাপন করেন ও উপভোগ করেন।

আইসক্রিম প্রাচীনতম মিষ্টান্নগুলোর মধ্যে একটি। বিশ্বাস করা হয় যে, আইসক্রিমের ইতিহাস সম্ভবত প্রায় ৫০০ খ্রিস্টপূর্বে ইরানের আখেমেনিড সাম্রাজ্যে শুরু হয়েছিল। এ সময় গ্রীষ্মের মাসগুলোতে উপভোগ করার জন্য  বরফের সাথে বিভিন্ন স্বাদ মেশানো হত।

আইসক্রিম দিবসের কথাতো জানা হল, কিন্তু আইসক্রিম কীভাবে এলো? সত্যি কথা বলতে- আইসক্রিম তৈরির কৃতিত্ব দেওয়া যেতে পারে এমন কোনো সুনির্দিষ্ট উদ্ভাবক নেই। তবে, আইসক্রিমের ইতিহাস বেশ সমৃদ্ধ। কথিত আছে, আইসক্রিম জাতীয় খাবার প্রথম খাওয়া হয়েছিল চীনে, তাও আবার ৬১৮-৯৭ খ্রিস্টাব্দ সময়ের মধ্যে। প্রথম আইসক্রিম ময়দা, মহিষের দুধ এবং কর্পূর থেকে তৈরি করা হয়েছিল। এটি একটি জৈব যৌগ, যা সাধারণত লোশনে ব্যবহৃত হয়। তবে, সেই আইসক্রিম আর এখনকার আইসক্রিম কোনোভাবেই এক হওয়ার কথা নয়। আবার আলেকজান্ডার দ্য গ্রেট বরফ ও মধু মিশ্রিত একটি খাবার খেতে ভালোবাসতেন।

তার প্রায় ১ হাজার বছর পর ইতালিতে মার্কো পোলো একটি রেসিপি এনেছিলেন, যা এখন শরবত নামে পরিচিত। অনুমান করা হয়, আমরা এখন যাকে আইসক্রিম হিসেবে জানি তার বিকাশ হয়েছিল এই রেসিপির মাধ্যমে। এটি একসময় 'ক্রিম আইস' নামে পরিচিত ছিল। যুক্তরাষ্ট্রে আইসক্রিমের প্রথম উল্লেখ পাওয়া যায় ১৭৪৪ সালে মেরিল্যান্ডের গভর্নর উইলিয়াম ব্লেডেনের এক অতিথির চিঠিতে। এরপর ১৭৭৭ সালের ১২ মে নিউইয়র্ক গেজেট যুক্তরাষ্ট্রে আইসক্রিমের প্রথম বিজ্ঞাপন ছাপা হয়। আমেরিকান বিপ্লবের পরে আইসক্রিম যুক্তরাষ্ট্রে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে।

আজ যেহেতু আইসক্রিম দিবস তাই তাই দিবসটি উদযাপন করতেই পারেন। আজ পছন্দের কোনো আইসক্রিম খেতে পারেন, কিংবা কাউকে উপহার দিতে পারেন। বর্তমানে বাজারে অনেক স্বাদের আইসক্রিম পাওয়া যায়। ভ্যানিলা, চকলেট, স্ট্রবেরি, কুকিজ ছাড়াও আরও অনেক ফ্লেভার রয়েছে। শুধু স্বাদ না, আনান আকারেও আইসক্রিম পাওয়া যায়। আজকের এই বিশেষ দিনটি উপভোগ করতে চলে যান কোন আইসক্রিম পার্লারে। প্রিয়জনের সাথে এই বিশেষ দিনটি ভাগ করে নিন।

আপনার মন্তব্য

আলোচিত