সিলেটটুডে ডেস্ক

১৪ মার্চ, ২০১৭ ১০:২৮

পদার্থবিজ্ঞানী আইনস্টাইনের ১৩৭তম জন্মদিন আজ

সর্বকালের সেরা পদার্থবিজ্ঞানীদের একজন অ্যালবার্ট আইনস্টাইন। আজ তার ১৩৭তম জন্মদিন। ১৮৭৯ সালের  ১৪ মার্চ জার্মানিতে জন্মগ্রহণ করেন এই ক্ষণজন্মা পদার্থবিজ্ঞানী। তিনি তার বিখ্যাত আপেক্ষিক তত্ত্ব এবং বিশেষত ভর- শক্তি সমতুল্যতার সূত্র আবিষ্কারের জন্য বিখ্যাত হয়ে আছেন। তিনি ১৯২১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।

আইনস্টাইন জার্মানির উর্টেমবার্গে উলম শহরে জন্মগ্রহণ করলেও তার শৈশব কেটেছিল মিউনিখে। ক্যাথলিক এলিমেন্টারি স্কুলে শিক্ষাজীবন শুরু হয় তার। আইনস্টাইনের বাবা-মা ছিলেন ধর্মনিরপেক্ষ মধ্যবিত্ত ইহুদি।

১২ বছর বয়সে আইনস্টাইন হঠাৎ বেশ ধার্মিক হয়ে উঠেছিলেন। স্রষ্টার গুণকীর্তণ করে বিভিন্ন গান ও পঙক্তি আয়ত্ত করেছিলেন স্কুলে। তার কথা বলার ক্ষমতা খুব একটা ছিল না। তবু্ও স্কুলে বেশ ভাল ফলাফল করেছিলেন। কিন্তু বিজ্ঞানবিষয়ক বই পড়ার পর থেকে তার ধর্মীয় চেতনা কমে যেতে থাকে। কারণ বৈজ্ঞানিক তত্ত্বের সাথে তার ধর্মীয় বিশ্বাসের বিরোধ লেগে যাচ্ছিলো। আর বিজ্ঞানের তত্ত্বগুলো ছিল নিশ্চিতরূপে প্রমাণিত। এহেন অবস্থায় তৎকালীন ইহুদি নিয়ন্ত্রিত শিক্ষায়তনের কর্তৃপক্ষ তার ওপর বিশেষ সন্তুষ্ট ছিল না।

মায়ের আগ্রহে মাত্র ৬ বছর বয়সে আইনস্টাইন বেহালা হাতে নেন। পছন্দ না হওয়ার কারণে পরে তা ছেড়ে দেন। পরবর্তীতে অবশ্য তিনি মোৎসার্টের বেহালার সুরের প্রতি বিশেষ আগ্রহ দেখিয়েছেন। তিনি এ সময় বিভিন্ন যন্ত্রপাতি নিজে নিজে তৈরি করে অন্যদের দেখাতেন। এ সময় থেকেই গণিতের প্রতি তার বিশেষ আগ্রহ ও মেধার পরিচয় পাওয়া যায়।

তার বয়স যখন ১৫ বছর, তখন তিনি পরিবারের সঙ্গে জার্মানি ছেড়ে ইতালির মিলানে পাড়ি জমান। এর কিছুদিন পর চলে যান পাভিয়াতে। সেখানেই লেখেন তার প্রথম বৈজ্ঞানিক গবেষণাপত্র।

আইনস্টাইনের বাবা তাকে মিউনিখে বোর্ডিং স্কুলে রেখে গিয়েছিলেন। সেখানে তার উপর অনেক বেশি চাপ পড়ছিল বলে পরবর্তীতে তিনি তা ছেড়ে চলে আসেন। এরপর তাকে ইতালিতে আর কোনো স্কুলে ভর্তি করানো হয়নি। পরবর্তীতে সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত সুইস ফেডারেল পলিটেকনিক স্কুলে ভর্তি হওয়ার সুযোগ পান আইনস্টাইন।

আইনস্টাইনের চাকরিজীবন শুরু হয় একটি পেটেন্ট অফিসের সহকারী পরীক্ষক হিসেবে। তার কলেজ সহপাঠী মিশেল বেসোও এ অফিসে কাজ করতেন। তারা দুজন অন্য বন্ধুদের সঙ্গে বার্নের এক জায়গায় বিজ্ঞান ও দর্শন বিষয়ে আলোচনা করতে একত্রিত হতেন। এভাবে একটি ক্লাব তৈরি করেন তারা। এই ক্লাবের নাম ছিল ‘দ্য অলিম্পিয়া একাডেমি’।

১৯১১ সালে জুরিখ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক হিসেবে যোগ দেন আইনস্টাইন। পরবর্তীতে চার্লস ইউনিভার্সিটি অব প্রাগে অধ্যাপক হিসেবে যোগদান করেন।

পদার্থবিজ্ঞানের উন্নয়নে আইনস্টাইনের ভূমিকা অনস্বীকার্য। ১৯২১ সালে পদার্থবিজ্ঞাবে নোবেল পেয়েছেন এই বিজ্ঞানী। ‘টাইম’ সাময়িকী আইনস্টাইনকে শতাব্দীর সেরা বিজ্ঞানী হিসেবে স্বীকৃতি দিয়েছে। এছাড়া বেশিরভাগ পদার্থবিজ্ঞানীর মতে আইনস্টাইন সর্বকালের সর্বশ্রেষ্ঠ পদার্থবিজ্ঞানী।

E=mc2 তার বিখ্যাত ফর্মুলা।

১৯৫৫ সালের ১৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের নিউ জার্সির প্রিন্সটনে এই বিজ্ঞানী মারা যান।

আপনার মন্তব্য

আলোচিত