সিরাজুম মুনিরা

২৭ মে, ২০১৫ ১৬:২০

যেভাবে শিখতে পারেন স্প্যানিশ ভাষা

নানান দেশের নানান ভাষা
বিনা স্বদেশী  পুরে কি আশা।


রামনিধি বাবুর এ চরণদ্বয় যেন সারা বিশ্বের মানুষের নিজ ভাষায় কথা বলার আকুলতার বহিঃপ্রকাশ। এটা বলার অপেক্ষা রাখে না যে নিজের ভাষার দক্ষতা অর্জনের পাশাপাশি সময় ও বাস্তবতার সাথে তাল মিলিয়ে মানুষকে শিখতে হয় বিদেশী ভাষা। আর এই প্রতিযোগিতার যুগে নিজের ক্যারিয়ারের নানান দিক উন্মোচন করতে চাইলে ইংরেজির পাশাপাশি চাই আরও একটি ভাষা শিক্ষা।
 
মূলত একটি ভাষা কেন শিখা হবে তার অনেক কারণই থাকতে পারে। কেউ কর্মক্ষেত্রের প্রয়োজনে, কেউ পড়াশুনার প্রয়োজনে কেউ সাহিত্য চর্চার মাধ্যম হিসেবেও বিদেশী ভাষাকে বেছে নিতে পারে। তৃতীয় একটি ভাষার কথা বলতেই চলে আসে স্প্যানিশ ভাষার নাম। কারণ শুধু স্পেন নয় আমেরিকার হিসপানিক জনগোষ্ঠীর মাঝে ও সমগ্র ল্যাটিন আমেরিকায় (ব্রাজিল বাদে) প্রচলিত ভাষা স্প্যানিশ। অন্যান্য ইউরোপীয়ও ভাষার তুলনায় সহজবোধ্য ও সুমধুর ভাষা এটি। আর সাহিত্যচর্চার মাধ্যম হিসেবে এ ভাষা ঠিক যেন হীরার খনি। আর বাঙ্গালিদের জন্য স্বল্প খরচে মানসম্মত ভাবে এ ভাষা  শিক্ষার সুযোগ নিয়ে এসেছে ইন্ডিটেক্স চেয়ার অফ স্প্যানিশ ল্যাংগুয়েজ এন্ড কালচার।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা শিক্ষা ইন্সটিটিউটের অধীনে ২০১০ সাল থেকে পরিচালিত এ বিভাগটি বিশ্বখ্যাত ইন্ডিটেক্স কোম্পানির সিএসআর এর আওতাভুক্ত একটি বিভাগ যা ইউনিভার্সিটি অফ সান্তিয়াগো ও ইউনিভার্সিটি অফ করুনিয়ার সহযোগিতায় প্রতিষ্ঠিত। প্রতি বছর জুলাই-আগস্ট মাসের মধ্যে জুনিয়র (অ১) কোর্সের মাধ্যমে শুরু হয় ভাষা শিক্ষার প্রথম ধাপ। উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ যে কোন শিক্ষার্থী এ কোর্সে ভর্তি হয়ে স্প্যানিশ ভাষা শিক্ষার জগতে প্রবেশ করতে পারে। পরবর্তীতে আছে সিনিয়র (অ২), ডিপ্লোমা (ই১) ও উচ্চতর ডিপ্লোমা (ই২) করার সুযোগ। উল্লেখ্য, অ২, ই১, ই২ কোর্সের যোগ্য শিক্ষার্থীদের মধ্য থেকে প্রতিবছর আছে এক মাস স্পেনে স্কলারশিপের সুবিধা যার মাধ্যমে একটি স্প্যানিশ পরিবারের কাছাকাছি থেকে ভাষাটা আরও সুন্দরভাবে আয়ত্ত করা আর সুন্দর একটি দেশ দেখার সুবর্ণ সুযোগ।

 শুধু এটাই নয়, এখানে রয়েছে DELE (Diplomas of Spanish as a Foreign Language) পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ যার মাধ্যমে প্রাপ্ত সার্টিফিকেট ইংরেজির IELTS এর মত। সুতরাং পরবর্তীতে উচ্চতর পড়াশুনায় স্কলারশিপ পেতে ও কাজের সুযোগ পেতে সাহায্য করবে এ সার্টিফিকেট।

এখানকার কোর্স ফি খুবই অল্প। ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের নিয়মিত শিক্ষার্থীদের জন্য এ ফি মাত্র ১,৫০০/- ও অন্যদের জন্য ৪,৫০০/- এর মত।  
আগ্রহী শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা শিক্ষা ইন্সটিটিউটে যোগাযোগ করে বিস্তারিত তথ্য জানতে পারবেন । এছাড়া ফেসবুকে catedra inditex de lengua y cultura espanolas নামক পেজে তথ্য পাওয়া যাবে।

.

আপনার মন্তব্য

আলোচিত