সিলেটটুডে ডেস্ক

১৩ মে, ২০১৬ ০১:৩৬

সাড়া নেই ফেসবুকের রিঅ্যাকশন বাটনে!

ফেসবুক ভেবেছিল, লাইক বাটনের পাশাপাশি আবেগ প্রকাশের কয়েকটি বাটন ফেসবুকে যুক্ত করলে মানুষ ঝাঁপিয়ে পড়বে। সে লক্ষ্যে এ বছরের শুরুতে রিঅ্যাকশন বাটন নামের কতগুলো বাটন উন্মুক্ত করে ফেসবুক। কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ফেসবুকের এই বাটনগুলো ব্যবহারে মানুষের মধ্যে খুব বেশি আগ্রহ নেই।

এ বছরের ফেব্রুয়ারি মাসের শেষের দিকে লাইকের পাশাপাশি ফেসবুকে আরও পাঁচটি উপায়ে নিজের আবেগ প্রকাশের সুযোগ পান ব্যবহারকারী। যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠান কুইন্টলি ১ লাখ ৩০ হাজার ফেসবুক পোস্ট বিশ্লেষণ করে রিঅ্যাকশন বাটন সম্পর্কে তথ্য প্রকাশ করেছে।

কুইন্টলির গবেষকেরা বলেন, ফেসবুকের রিঅ্যাকশন বাটনের গুরুত্ব কম। ফেসবুকে ৯৭ শতাংশ লাইক, কমেন্ট আর শেয়ার হয়। সে তুলনায় রিঅ্যাকশন বাটনের ব্যবহার খুব কম। ফেসবুকের লাইক বাটনের ওপর মাউস রেখে বা আঙুল দিয়ে চাপ দিয়ে ধরে রাখলে রিঅ্যাকশন বাটন আসে। সেখান থেকে পাঁচটি রিঅ্যাকশন বাটনের মধ্যে যেকোনো একটি রিঅ্যাকশন জানানো যায়।

বিশ্লেষণে দেখা গেছে, ফেসবুকে ইতিবাচক প্রতিক্রিয়া বেশি দেখা যায়। ইতিবাচক প্রতিক্রিয়ার ক্ষেত্রে লাইক বাটন বেশি ব্যবহার হলেও রিঅ্যাকশন বাটন ব্যবহার করে ‘লাভ’ বাটন দিয়েও ইতিবাচক প্রতিক্রিয়া দিচ্ছেন অনেকে। ছবি থেকে ভিডিওতে বেশি রিঅ্যাকশন বাটনের ব্যবহার হয়। ভিডিওতে ‘অ্যাংরি’ রিঅ্যাকশনের ব্যবহার বেশি হয়।

গবেষকেরা বলছেন, ফেসবুক ব্যবহারকারীরা মজাদার, বিনোদন উপযোগী ও ইতিবাচক কনটেন্টে বেশি সাড়া দেন। তথ্যসূত্র: পিটিআই।

আপনার মন্তব্য

আলোচিত