সিলেটটুডে ডেস্ক

০৯ জুলাই, ২০১৬ ০০:০০

গুলশান হামলা ‘চোখ খুলে দিয়েছে’ বিটিআরসির

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে কঠোর হচ্ছে কর্তৃপক্ষ

রাজধানী ঢাকার গুলশানে হোলি আর্টিসান বেকারিতে সংঘবদ্ধ জঙ্গি হামলা ‘চোখ খুলে’ দিয়েছে টেলিকম কর্তৃপক্ষের। ফলে এবার সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর ব্যবহারে কঠোর অবস্থানে যাচ্ছে বাংলাদেশ।

সম্প্রতি বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে বাংলাদেশ টেলিকম নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেছেন, “জঙ্গিদের দলে ভেড়াতে সামাজিক যোগাযোগের মাধ্যম উর্বর ভূমি। আক্রমণটি আমাদের চোখ খুলে দিয়েছে। জঙ্গিরা তরুণদের এই সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করে আকর্ষণ করছে”।

১ জুলাই শুক্রবার গুলশান আক্রমণের দায় স্বীকার করে ইসলামিক স্টেট (আইএস)। তবে ঈদের দিন শোলাকিয়া ঈদগাহ ময়দানের প্রবেশপথে হামলার দায় কেউ স্বীকার করেনি।

শাহজাহান মাহমুদ বলেন, ইউটিউবকে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস রেগুলেটরি কমিশন (বিটিআরসি) জসিম উদ্দিন রহমানীর ভিডিওসহ জঙ্গিদের প্রচার সংক্রান্ত ভিডিও সরাতে নির্দেশ দিয়েছে। গত ডিসেম্বরে ব্লগার রাজীব হত্যার ঘটনায় জসিম উদ্দিন রহমানীকে পাঁচ বছরের সাজা দিয়েছেন আদালত।

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে জঙ্গি হামলার সাথে সংশ্লিষ্ট প্রায় সবাই তরুণ ও প্রযুক্তি আসক্ত। তারা সহজেই ব্যবহার করতে পারে উন্নত প্রযুক্তির সামাজিক যোগাযোগমাধ্যম।
গুলশানের হোলি আর্টিসান বেকারিতে জঙ্গি হামলায় নিহত জঙ্গি রোহান ইমতিয়াজের বাবারও বিশ্বাস তার ছেলে ২২ বছর বয়সী ছেলেকে অনলাইন ব্যবহার করে দলে ভেড়ানো হয়েছে।

ইমতিয়াজ নিজে ভারতীয় ইসলামিক বক্তা জাকির নায়েকের একটি বক্তব্য ফেসবুকে শেয়ার করে। যেটিতে উস্কানিমূলক কথা রয়েছে। উল্লেখ্য, জাকির নায়েক যুক্তরাজ্য, কানাডা ও মালয়েশিয়াতে নিষিদ্ধ।

রোহানের বাবা ইমতিয়াজ খান বুলবুল এএফপিকে বলেন, “আর সবার মতোই সাধারণ মুসলমান ছিল তার ছেলে। হয়তো ইন্টারনেট ব্যবহার করে তাঁকে ভুল বোঝানো হয়েছে। সে কী কী ব্রাউজ করে তা কখনো পরীক্ষা করে দেখিনি। কেউ তাঁকে ব্রেন ওয়াশ করেছে”।

এদিকে গত বুধবার জঙ্গিদের প্রকাশ করা ভিডিও অনলাইনে শেয়ারের ওপর সতর্কতা জারি করে পুলিশ। এ বিষয়ে ডিআইজি এ কে এম শাহিদুর রহমান বলেন, “আইএস বা জঙ্গিদের সমর্থনে ফেসবুক, টুইটার ও ইউটিউবে কোনো ভিডিও, ছবি, বক্তব্য আপলোড, শেয়ার, মন্তব্য এমনকি লাইক দেওয়া শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে। কাউকে যদি এ ধরনের কার্যকলাপে যুক্ত পাওয়া যায় তাঁর বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ নেওয়া হবে”।

আপনার মন্তব্য

আলোচিত