অনলাইন ডেস্ক

০৫ আগস্ট, ২০১৬ ১৭:০৫

ব্যবসায়ীদের জন্য নতুন সেবা চালু করলো ফেসবুক

ক্ষুদ্র ব্যবসায়ী বা প্রতিষ্ঠানগুলো যাতে গ্রাহকদের কাছে সরাসরি পণ্য বা সেবা বিক্রি করতে পারে, সেজন্য নতুন সুবিধা চালু করেছে শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। সেবাটি ব্যবহার করে নিজেদের ফেসবুক পেজের মাধ্যমে সরাসরি গ্রাহকের কাছে পণ্য বিক্রি করা যাবে। সুবিধাটি দেয়া হবে বিনামূল্যে। সামাজিক মাধ্যমটির পক্ষ থেকে গত বুধবার এ খবর জানানো হয়। খবর রয়টার্স।

বৈশ্বিক অনলাইন মার্কেট প্লেস দ্রুত প্রসার লাভ করছে। ই-কমার্স কোম্পানিগুলো এ খাতে রমরমা ব্যবসা করছে। যদিও ক্রমবর্ধমান অনলাইন বাণিজ্য বাজারে এবারই প্রথম এ সুবিধা চালু করল ফেসবুক। গত বছরও এ ধরনের একটি সেবা চালু করেছিল মাধ্যমটি। তবে সেটা ছিল পেইড সার্ভিস।

সংশ্লিষ্টদের মতে, ক্ষুদ্র প্রতিষ্ঠান বা ব্যবসায়ীদের ফেসবুকনির্ভর করতে পারলে, বাজারের অনেক ব্যবসায়ী অর্থ পরিশোধের মাধ্যমে বিজ্ঞাপন দিতে চাইবে; যা সাইটটির জন্য লাভজনক হবে।

বিষয়টি ঘিরে ফেসবুক পেজ বিভাগের পণ্য বিপণন পরিচালক বেনজি শোমেইর বলেন, কোনো ব্যবসায়ী যদি তাদের পেজ থেকে উল্লেখযোগ্য আয় দেখতে পায়, সেক্ষেত্রে একটা বড় সুযোগ আছে যে তারা ভবিষ্যতে অনলাইন বিজ্ঞাপনদাতা হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের আয়ের একটি বড় অংশ আসে অনলাইন বিজ্ঞাপন খাত থেকে। বর্তমানে সাইটটিতে সক্রিয় বিজ্ঞাপনদাতার সংখ্যা ৩০ লাখ। পাশাপাশি বিশ্বব্যাপী ছয় কোটির বেশি ব্যবসায় প্রতিষ্ঠান ফেসবুক পেজ ব্যবহার করে পণ্যের প্রচারণা ও গ্রাহকদের কাছে পৌঁছানোর চেষ্টা করছে। বর্তমানে ফেসবুকের মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১৭০ কোটি।

দক্ষিণ-পূর্ব এশিয়া হচ্ছে ফেসবুকের সবচেয়ে ক্রমবর্ধমান বাজার। তা সত্ত্বেও সাইটটি যুক্তরাষ্ট্র ও কানাডার ব্যবহারকারীদের কাছ থেকে সবচেয়ে বেশি আয় করে।

বলা হচ্ছে, ফেসবুক চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে উত্তর আমেরিকার প্রতি ব্যবহারকারীর কাছ থেকে গড়ে ১৩ ডলার ৭৪ সেন্ট আয় করেছে। কিন্তু এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতি ব্যবহারকারীর কাছ থেকে গড়ে আয় করেছে মাত্র ১ ডলার ৭৪ সেন্ট।

আপনার মন্তব্য

আলোচিত