সিলেটটুডে ওয়েব ডেস্ক

০৬ আগস্ট, ২০১৬ ১২:১৯

কখনো জ্যামে পড়বে না যে গাড়ি

ঢাকার মতো ব্যস্ত শহরে যানজট একটি বড় সমস্যা। দীর্ঘসময় ট্রাফিক জ্যামে বসে মনে হয়- পাখির মতো পাখা থাকলে উড়ে জ্যাম পার হওয়া যেত।

এ সমস্যা কাটিয়ে সম্প্রতি উঠতে চীনের ইঞ্জিনিয়াররা একটি উপায় বের করেছেন। তারা এমন একটি গাড়ি আবিষ্কার করেছেন, যে গাড়ি কখনই জ্যামে পড়বে না।

চীনে বাস-ট্রামের সংমিশ্রণ ট্রানজিট এলিভেটেড বাসটি (টিইবি) প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে। লম্বায় প্রায় ৭৩ ফুট (২২ মিটার), ২৬ ফুট চওড়া (৭.৮ মিটার) ও প্রায় ১৫ ফুট (৪.৮ মিটার) উঁচু টিইবি-১ এর ধারণক্ষমতা তিনশো। তিনশো যাত্রী নিয়ে এটি পথের সব গাড়ির ওপর দিয়ে চলবে। টিইবির নিচ দিয়ে স্বাভাবিকভাবে চলবে প্রাইভেট কার, ভ্যান ও অন্যান্য যানবাহন।

চলতি সপ্তাহে বাসটি উত্তর চীনের হেবেই প্রদেশের রাজপথে প্রথমবারের মতো নামানো হয়। এটি পরীক্ষামূলক চালানো হয়েছে কিনহুয়াংদাও শহরের রাস্তায়।

টিইবি-১ এর প্রতি ইতোমধ্যে ব্রাজিল, ফ্রান্স, ভারত ও ইন্দোনিয়ার সরকার আগ্রহ দেখিয়েছে। চলতি বছরের শুরুতে ১৯তম চীন বেইজিং ইন্টারন্যাশনাল হাই-টেক এক্সপোতে টিইবির নকশা উন্মোচন করা হয়।

ইঞ্জিনিয়াররা প্রত্যাশা করছেন, এই নকশা রাস্তার প্রশস্ততা বাড়াতে সাহায্য করবে। পাশাপাশি রোজকার ট্রাফিক জ্যাম কমাতে সাহায্য করবে।

ভবিষ্যৎ সংস্করণে টিইবি একহাজার দুইশো যাত্রী বহন করতে পারবে। এমন একটি টিইবি তৈরি করতে সময় লাগবে আরও এক বছর, জানান টিইবি প্রোজেক্টের ইনচার্জ বাই ঝিমিং।

টিইবির পরীক্ষামূলক চালনা সম্পন্ন হলেই বছরের শেষে তা চীনে স্বাভাবিকভাবে চলাচলের জন্য নামানো হবে।  

তথ্যসূত্রঃ ইন্টারনেট।

আপনার মন্তব্য

আলোচিত