সিলেটটুডে ডেস্ক

০৬ আগস্ট, ২০১৬ ১৯:২৬

২০১৬ সালেও হবে ‘লিপ সেকেন্ড’

৩১ ডিসেম্বর, ২০১৬ এর শেষ সেকেন্ড হবে 'লিপ সেকেন্ড' যা জ্যোতিঃপদার্থবিজ্ঞান অনুসারে এক 'অনন্যসাধারণ ঘটনা' বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

আক্ষরিক অর্থে, নতুন বছরের মধ্যরাতে সময়কে 'থামিয়ে' দেওয়া হবে। পৃথিবীর আবর্তন গতির সঙ্গে সময়ের সুসঙ্গতি মেনে নির্ভুল সময় গণনার জন্য এই পদ্ধতির প্রচলন হয়েছিল।

ইন্টারন্যাশনাল আর্থ রোটেশন ও রেফারেন্স সিস্টেম সার্ভিস (আইইআরএস) গ্রুপ সর্বপ্রথম আন্তর্জাতিক সময়ের সঙ্গে লিপ সেকেন্ড যোগে সুপারিশ করেছিল। সময় রক্ষকরা বলেন, "'লিপ সেকেন্ড' হল সেই 'এক সেকেন্ড' যখন আমরা ১১:৫৯:৬০ এর পরিবর্তে ১১:৫৯:৫৯ করে দেই।"

ইউনিভার্সাল টাইম চেক, (আন্তর্জাতিক সময় মান, যা বিশ্বের প্রায় সব ঘড়ি নিয়ন্ত্রণ করে থাকে) লিপ সেকেন্ড কোন বছর হবে তা নিশ্চিত করার জন্য হিসাব রাখে।

১৯৭২ সালে 'লিপ সেকেন্ড' প্রথম উদযাপন করা হয়। এরপর থেকে এ পর্যন্ত প্রায় ২৬ বার 'লিপ সেকেন্ড' পালিত হয়েছে। সর্বশেষ 'লিপ সেকেন্ড' ছিল ২০১৫ সালের ৩০ জুন।

'লিপ সেকেন্ড' পালনের বিরোধী অনেকেই রয়েছেন, বিশেষত যাদের ওয়েব ব্যবসা রয়েছে। ২০১২ সালের এক প্রতিবেদন অনুসারে, 'লিপ সেকেন্ড' সে বছর ইন্টারনেটের যোগাযোগ ব্যবস্থায় অনেক ক্ষতি সাধন করেছিল।

শেয়ারবাজারে রেডিট, ইয়েল্প আর লিংকডইনের মতো প্রতিষ্ঠানও কিছু সময়ের জন্য পতনের মুখে পড়েছিল। শেয়ার বাজারে বিশেষ করে অস্ট্রেলিয়াতে আবার এমনটাই ঘটতে পারে বলে আশংকা করছেন অনেকে, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

কিন্তু বিজ্ঞানীরা এটা গবেষণা কাজের জন্য অপরিহার্য বলে দাবি করেছেন।

বিশেষজ্ঞদের মতে, যদি আমরা 'লিপ সেকেন্ড' পালন করে যাই তাহলে, আমরা ২১০০ সালের মধ্যে তিন মিনিট পর্যন্ত আর এইভাবে ২৭০০ সালের মধ্যে আধা ঘণ্টা পর্যন্ত সময় এড়িয়ে যাব।

ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশনস ইউনিয়ন-এর সদস্যরা 'লিপ সেকেন্ড'-এর আদৌ আর দরকার আছে কিনা তা খতিয়ে দেখতে এই বছরের শেষের দিকে আরেকবার আলোচনায় বসবেন বলে জানিয়েছেন।
সূত্র: বিডিনিউজ২৪

আপনার মন্তব্য

আলোচিত