সিলেটটুডে ডেস্ক

২২ নভেম্বর, ২০১৬ ১৭:৩৩

বাংলাদেশে যাত্রা শুরু করলো স্মার্টফোনভিত্তিক পরিবহণ সেবা ‘উবার’

স্মার্টফোনভিত্তিক পরিবহণ সেবার অ্যাপ উবার বাংলাদেশে যাত্রা শুরু করছে।

মঙ্গলবার (২২ নভেম্বর) আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক অ্যাপটির উদ্বোধন করেন। ঢাকায় এই পরিবহণ সেবার অন্যতম অংশীদার হিসেবে রয়েছে দেশের শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানি গ্রামীণফোন।

উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘স্মার্ট শহরগুলো ডিজিটাল বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ। ঢাকায় উবার এর যাত্রা আমাদের এই ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রচেষ্টায় সহায়ক ভূমিকা পালন করবে বলে আমি সত্যিই আনন্দিত। পাশাপাশি মাত্র একটি বাটন চেপেই উবার আমাদের দৈনন্দিন পরিবহণ ব্যবস্থাকে আরও সহজ করে তুলবে। সর্বোপরি উবার বাংলাদেশের অর্থনীতিতে একটি অভাবনীয় সম্ভাবনার সূচনা ঘটাবে।’

উবারের ভারত ও দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট অমিত জেইন বলেন, ‘উবার খুবই সাধারণ একটি লক্ষ্য নিয়ে তার যাত্রা শুরু করে, যা হলো প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে আমাদের শহরগুলোতে যানজট এবং দূষণ কমাবার পাশাপাশি যাতায়াত ব্যবস্থাকে আরও সহজ করে তোলা। সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যকে সামনে রেখে প্রযুক্তির শক্তিকে চালক, যাত্রী এবং শহরের সুবিধার্থে কাজে লাগাবার সুযোগ পেয়ে আমরা রোমাঞ্চিত।’

গ্রামীণফোন লিমিটেডের চিফ মার্কেটিং অফিসার ইয়াসির আজমান বলেন, ‘গ্রামীণফোনের সঙ্গে উবারের পার্টনারশিপ আমাদের গ্রাহকদের জন্য উবারের উদ্ভাবনী সেবা গ্রহণকে আরও সহজ করে তুলবে। আমাদের বিশ্বাস এই পার্টনারশিপ আমাদের গ্রাহকদের ডিজিটাল লাইফস্টাইলে একটি অন্যতম সংযোজন।’

টেলিকম কোম্পানি গ্রামীণফোনের সঙ্গে মিলে উবার মঙ্গলবার বাংলাদেশের জন‌্য তাদের অ‌্যাপ চালু করেছে, যা ডাউনলোড করা যাচ্ছে অ্যাপল স্টোর এবং গুগল প্লে স্টোর থেকে। ওই অ‌্যাপ ব‌্যবহার করে নেওয়া যাচ্ছে উবারের ব‌্যতিক্রমী ট‌্যাক্সি সেবা।      

এই সেবার জন‌্য উবারের নিজস্ব কোনো ট্যাক্সি নেই। ব্যক্তিগত গাড়ি আছে এমন যে কেউ অ‌্যাপ ডাউনলোড করে নিবন্ধনের মাধ‌্যমে উবারের চালক হয়ে যেতে পারেন। একই অ‌্যাপ ব‌্যবহার করে সেবা পাবেন যাত্রীরা।

উবার ম‌্যাপে যাত্রীরা চালকদের তাৎক্ষণিক অবস্থান জেনে নিয়ে তাকে ডাকতে পারবেন। গাড়ির গতি, দূরত্ব, সময় অনুযায়ী উবার ম‌্যাপ তাদের মানদণ্ড অনুযায়ী ভাড়া হিসাব করে দেবে। বাজে আচরণের জন‌্য যাত্রী বা চালক অ‌্যাপে রেটিং দিতে পারবেন।

অনলাইন ট্র্যান্সপোর্টেশন নেটওয়ার্ক কোম্পানি উবারের প্রধান কার্যালয় যুক্তরাষ্ট্রের সান ফ্র্যান্সিসকোতে। বাংলাদেশের পাশের দেশ ভারতেও উবারের অফিস রয়েছে। এর কার্যক্রম রয়েছে কলকাতাতেও। অন‌্য পেশায় থেকেও সুবিধাজনক সময়ে ভাড়ায় গাড়ি চালিয়ে বাড়তি রোজগারের সুযোগ তৈরি হওয়ায় এবং যাত্রীদের জন‌্য সেবা পাওয়া সহজ হওয়ায় বিশ্বের বিভিন্ন দেশে দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে উবার।

উল্লেখ্য, এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে নিরাপদ, নির্ভরযোগ্য এবং সুলভ ভ্রমণের একটি অ্যাপ উবার। সারা বিশ্বে প্রতিদিন গড়ে ৫০ লক্ষেরও বেশি বার উবার ব্যবহার করে লোকজন। পৃথিবীর ৭৪টি দেশের ৪৫০টি শহরে উবারের সুবিধা রয়েছে।

 

আপনার মন্তব্য

আলোচিত