সিলেটটুডে ডেস্ক

১৪ মে, ২০১৮ ২৩:৪৭

‘স্যাটেলাইটের মালিকানা কোনো ব্যক্তি কিংবা বেসরকারি প্রতিষ্ঠানের নয়’

বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালিকানা দেশের জনগণের, রাষ্ট্রের। রাষ্ট্রের পক্ষে সরকার এটি পরিচালনা করবে, কোনো ব্যক্তি কিংবা বেসরকারি প্রতিষ্ঠান নয়। কোনো কোনো রাজনৈতিক দলের নেতা এ নিয়ে মূর্খের মতো কথা বলছেন এবং অপপ্রচার চালাচ্ছেন।

সোমবার বিকেলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

গত শনিবার ভোররাতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে সফলভাবে উৎক্ষেপিত হয় বাংলাদেশের প্রথম বাণিজ্যিক কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’। এর মধ্য দিয়ে মহাকাশে পা রাখে বাংলাদেশ। বিটিআরসির নেওয়া তিন হাজার কোটি টাকার একটি প্রকল্পের আওতায় ফরাসি প্রতিষ্ঠান তালেস এলিনিয়া এই স্যাটেলাইটটি তৈরি করে, এর উৎক্ষেপণ হয় যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের মাধ্যমে।

এই স্যাটেলাইটের মালিকানা ‘দুই ব্যক্তির কাছে চলে গেছে’ বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর; তবে তাদের পরিচয় তিনি প্রকাশ করেননি। এই প্রকল্পে দুর্নীতি হয়েছে বলে দাবি করেছেন বিএনপি নেতা মওদুদ আহমদ ও আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। এর বাণিজ্যিক পরিচালনাও নির্দিষ্ট কারও হাতে কেন্দ্রীভূত হচ্ছে বলে কথা উঠছে।

মোস্তাফা জব্বার আরও বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে পাঠানো হয়েছে। এরপর বঙ্গবন্ধু স্যাটেলাইট-২, ৩ কিংবা তার পরেও আরও স্যাটেলাইট পাঠানো হবে। দেশের প্রথম স্যাটেলাইট টেলিভিশন সম্প্রচার, দুর্যোগে এবং দুর্গম এলাকায় যোগাযোগ রক্ষা এবং জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে ব্যবহার হবে।

আগামী তিন মাসের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কাজ শুরুর আশা প্রকাশ করে মোস্তাফা জব্বার বলেন, “আমাদের কক্ষপথে তার অবস্থান নিশ্চিত করার পর বাণিজ্যিকভাবে পরিচালিত হবে। কক্ষপথে স্থাপন করার জন্য নিয়ন্ত্রণ ব্যবস্থা কাজ করছে।

“উন্মুক্ত দরপত্রের মাধ্যমে বাজারজাত করার দায়িত্ব দেওয়া হবে। সুস্পষ্টভাবে বলতে চাই, লাইসেন্স দেওয়ার জন্য সব কাজ বিটিআরসি এবং মন্ত্রণালয় করবে, কোনো গোপনীয়তা থাকবে না।”

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, “এই স্যাটেলাইটের লাইসেন্স দেবে বিটিআরসি, মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে। স্যাটেলাইট বিভিন্ন ধরনের সেবা দেবে, সব চেয়ে বড় সেবা হচ্ছে টিভি স্টেশনগুলো বিদেশি কোম্পানিগুলোর কাছ থেকে যে ব্যান্ডউইডথ নেয়, সেই ব্যান্ডউইডটা এখন এখান থেকে নেবে।”

স্যাটেলাইট টিভি সার্ভিসের লাইসেন্স প্রসঙ্গে তিনি বলেন, “ডিটিএইচ বা ডাইরেক্ট টু হোম, যেটা নিয়ে কথা উঠেছে, অনেকগুলোর সেবার মধ্যে ডিটিএইচ একটি সেবা। দুটি কোম্পানিকে এই লাইসেন্স দেওয়া হয়েছে, স্যাটেলাইটের মালিকানার সাথে এর কোনো সম্পর্ক নেই।”

এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এবং ভাইস চেয়ারম্যান জহুরুল হক উপস্থিত ছিলেন। প্রতিমন্ত্রী, সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, বিটিআরসির চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান বঙ্গবন্ধু স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ শেষে সোমবার যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরেনন। তাদের নিয়ে জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবদেন করতে যান মন্ত্রী মোস্তাফা জব্বার।

আপনার মন্তব্য

আলোচিত