COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

164

Confirmed Cases

17

Deaths

33

Recovered

1,364,737

Cases

76,482

Deaths

293,879

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

অনলাইন ডেস্ক

১৭ ফেব্রুয়ারি , ২০২০ ১৯:৫৬

করোনার প্রভাব পড়বে স্মার্টফোনের বাজারে, আশঙ্কা ব্যবসায়ীদের

চীনে করোনাভাইরাসের কারণে স্মার্টফোন উৎপাদন ও বিপণন ব্যাপক হারে কমে যাওয়ায় দক্ষিণ এশিয়ার বাজারে এর নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা করা যাচ্ছে। আগামী ১৫ দিনের মধ্যে দাম বেড়ে যেতে পারে ৬ থেকে ৭ শতাংশ।

এ অঞ্চলের ব্যবসায়ীদের ধারণা, বাজারে করোনা ভাইরাসের আঘাতটি স্মার্টফোন ও ফিচার ফোনের ওপরই বেশি পড়বে। খবর লাইভ মিন্টের।

এদিকে স্মার্টফোনের চেয়ে বরং ফিচার ফোনের ওপরই বেশি আঘাত আসার আশঙ্কা করেছেন উৎপাদনকারী প্রতিষ্ঠান মেগইউএস মোবাইলের প্রধান বিক্রয় কর্মকর্তা নিখিল চোপড়ার। তিনি জানিয়েছেন, ফিচার ফোনের ওপর মারাত্মক আঘাত আসতে যাচ্ছে। এ ধরনের ফোনের দাম ১০ শতাংশ বাড়তে পারে। দামের এই প্রভাব ৬০ থেকে ১৮০ দিন পর্যন্ত বজায় থাকার আশঙ্কাও করেছেন তিনি।

দক্ষিণ এশিয়ার বেশির ভাগ বাজারেই মোবাইল ফোন মূলত চীন থেকে আসে। করোনা ভাইরাসের কারণে দেশটির বেশির ভাগ কোম্পানি উৎপাদন ও রপ্তানি বন্ধ রাখায় বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা।

জানা গেছে, চীনে বেশ কিছুদিন বন্ধ রাখার পর আবারও খুলতে শুরু করেছে ফোন উৎপাদনের কারখানাগুলো। তবে কাজে ফিরেছেন মাত্র ২০-৩০ শতাংশ শ্রমিক।

অন্যদিকে, মোবাইল ফোন উৎপাদনের সঙ্গে সংশ্লিষ্ট কিছু যন্ত্রপাতির দাম ইতোমধ্যেই বেড়ে গেছে। এর প্রেক্ষিতে দক্ষিণ এশিয়ায় স্মার্টফোন শাওমি ও রেডমি নোট-৮ এর দাম বেড়েছে।  

তবে এ অঞ্চলে প্রিমিয়াম স্মার্টফোনের চাহিদা খুবই কম থাকায় সেগুলোর দরদামে খুব বেশি প্রভাব পড়বে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আপনার মন্তব্য

আলোচিত