সিলেটটুডে ডেস্ক

০৪ নভেম্বর, ২০২০ ১০:৪৫

ট্রাম্প পিছিয়ে

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রেসিডেন্ট পদের লড়াই জমে উঠেছে। ৩ নভেম্বর অনুষ্ঠিত মার্কিন নির্বাচনে লড়ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেন।

দ্য গার্ডিয়ানের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ইলেকটোরাল ভোটে প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন জো বাইডেন। তিনি ট্রাম্পের চেয়ে ৯৭টি ইলেকটোরাল কলেজের ভোটে এগিয়ে আছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে মোট ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে অন্তত ২৭০টি নিশ্চিত করতে হবে।

রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন প্রথমদিকে ভোট শেষ হওয়া স্টেটগুলোতে তাদের প্রত্যাশা অনুযায়ী জয় পেয়েছেন। সে কারণে এখন নজর দেওয়া হচ্ছে জয়-পরাজয় নির্ধারণে নিয়ামক হিসেবে ভূমিকা রেখে আসা 'সুইং' স্টেটগুলোর দিকে।

নির্বাচনে জিততে হলে ডোনাল্ড ট্রাম্পকে ফ্লোরিডা এবং জর্জিয়ায় জিততেই হবে। ফ্লোরিডায় ইলেকটোরাল কলেজের ভোট রয়েছে ২৯টি। এই দুটি রাজ্যে জয় পাওয়াটা জো বাইডেনের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ফ্লোরিডা থেকে এখন পর্যন্ত যে ফলাফলের আভাস আসছে - তাকে 'মিশ্র' বলে জানিয়েছে বিবিসি।

বাইডেন যদি এ দুটি রাজ্যের অন্তত একটিতে জিততে পারেন, তাহলে হয়তো বেশ আগেভাগেই তার প্রেসিডেন্ট হওয়া নিশ্চিত হয়ে যেতে পারে।

অন্যদিকে যদি ট্রাম্প এ দুটি রাজ্য নিজের হাতে রাখতে পারেন - তাহলে পর্যবেক্ষকদের নজর ঘুরে যাবে যুক্তরাষ্ট্রের উত্তর, নর্থ ক্যারোলাইনা এবং মধ্য-পশ্চিমের শিল্পকারখানা-সমৃদ্ধ রাজ্যগুলোর দিকে। তবে এসব পূর্বাভাস তখনি দেয়া হয়, যখন কে বিজয়ী হতে যাচ্ছে, সেই সম্পর্কে পর্যাপ্ত তথ্য পাওয়া যায়। বিশেষ করে মাস জুড়ে চলা ভোট গ্রহণ, নির্বাচনের দিনের বুথ ফেরত জরিপ এবং কিছুটা জমা পড়া ভোট গণনার ফলাফলের ভিত্তিতে।

ডোনাল্ড ট্রাম্প ইন্ডিয়ানা, আরাকানসাস, ওকলাহোমা, কেন্টাকি আর টেনেসিতে জয় পেতে যাচ্ছেন বলে আভাস পাওয়া যাচ্ছে।

জো বাইডেন ভারমন্ট, নিউইয়র্ক, ডেলওয়ার, ম্যারিল্যান্ড, ম্যাসাচুসেটস, নিউ জার্সি আর ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় জয় পেতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে।

২০১৬ সালের নির্বাচনের যে ফলাফল এসেছিল, সেটির বিচারে এসব রাজ্যের কোনোটিরই ফলাফল রিপাবলিকান বা ডেমোক্র্যাটদের কাছ থেকে হাতবদল হয়নি। কিন্তু ব্যাটেলগ্রাউন্ড বলে পরিচিত রাজ্যগুলোর ফলাফল সম্পর্কে এখনো কোনো পূর্বাভাস পাওয়া যায়নি, যেসব রাজ্যের ভোট জয়-পরাজয় নির্ধারণে বড় ভূমিকা রাখতে পারে।

আপনার মন্তব্য

আলোচিত