সিলেটটুডে ডেস্ক

১৭ নভেম্বর, ২০১৫ ০১:১৩

‘আমার ধর্ম তোমার সন্ত্রাসে অংশীদার নয়’

‘‘আমার ধর্ম বা আমি, তোমাদের সন্ত্রাসের অংশীদার নই।’’ ঠিক এই ভাষাতেই আইএস-এর সন্ত্রাসের বিরোধিতায় সোচ্চার হয়েছে বিশ্বজুড়ে ইসলাম ধর্মের অনেক অনুসারী।

নিজেদের প্রচারের জন্য সোশ্যাল মিডিয়ার যথেচ্চ ব্যবহার করেছে মৌলবাদী সংগঠন আইএস। কখনও ইউটিউবে রিলিজ করেছে তাদের হত্যালীলার নৃশংস ভিডিও, কখনও বা টুইটার, ফেসবুকে ধর্মের দোহাই দিয়ে সরাসরি ছড়িয়েছে হিংসা, দিয়েছে খুনের হুমকি।

এবার বিশ্বের মুসলিম সম্প্রদায়ের অনেকে সোশ্যাল মিডিয়াকেই বেছে নিলেন ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ের মঞ্চ হিসেবে। বিশ্বকে বার্তা দিলেন আইএস ইসলামের প্রতিনিধি নয়।

নটইনমাইনেম, এই হ্যাসটাগে আইএস-এর বিরুদ্ধ প্রচারটা শুরু হয়েছিল আগের বছর ১৩ সেপ্টেম্বর থেকে। ব্রিটন ডেভিড হেইনসের শিরশ্ছেদের ভিডিও প্রকাশ হওয়ার পর।

চলতি মাসে মাত্র দু’দিনের ব্যবধানে প্রথমে বেইরুট তারপর প্যারিসে আইএস-এর হাড় হিম করা সন্ত্রাসের বলি ১৭২ জন। অসহায়দের আর্তি, হাহাকারে কেঁপে উঠেছে বিশ্ব। এই নৃশংসতার তীব্র প্রতিবাদ করে সোশ্যাল মিডিয়ায় ফিরে এসেছে #নটইনমাইনেম। একের এক পোস্টে এই ভিডিও এখন অন্তর্জাল দুনিয়ায় ভাইরাল।

ইসলামে বিশ্বাসী টেক স্যাভি সাধারণ মানুষের বক্তব্য ‘‘আইএস জঙ্গিরা মুসলিম হতে পারে না, ইসলাম বর্ণিত ক্ষমা, শান্তির পথ অনুসরণ করে না ওরা। এই জঙ্গিরা আসলে মানবতার শত্রু।’’

ভিডিও :

আপনার মন্তব্য

আলোচিত