সিলেটটুডে ডেস্ক

১৯ জুলাই, ২০২১ ০১:৩৭

প্রতিমন্ত্রীর জন্মস্থান কোথায়, প্রশ্ন ভারতে

নরেন্দ্র মোদির মন্ত্রিসভার নতুন সদস্য নিশীথ প্রামাণিকের জন্মস্থান নিয়ে প্রশ্ন ওঠেছে ভারতে। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্বে থাকা নিশীথ বাংলাদেশের নাগরিক কি না, এ নিয়ে দিল্লির রাজনৈতিক মহলে চলছে তুমুল বিতর্ক। নিশীথ প্রমাণিকের জন্ম বাংলাদেশের গাইবান্ধায় নাকি ভারতের কোচবিহারে এনিয়ে তদন্তের দাবি করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বরাবর চিঠিও দেওয়া হয়েছে।

বিরোধী কংগ্রেসের একজন সিনিয়র নেতা ও আসামের এমপি রিপুন বোরা প্রধানমন্ত্রীকে চিঠি লিখে দাবি জানিয়েছেন, নিশীথ প্রামাণিক মিথ্যা হলফনামা দিয়ে নিজেকে ভারতীয় বলে দাবি করেছেন কি না- তার জন্ম কোচবিহারে না কি গাইবান্ধায় তার তদন্ত করতে হবে। এই দাবিকে সমর্থন করছে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূলও, তারা বলছে একজন বাংলাদেশিকে মন্ত্রিসভার সদস্য করা হয়ে থাকলে মোদি সরকার দেশের নিরাপত্তার সঙ্গে আপস করেছে।

বিজেপি অবশ্য এই বক্তব্য সরাসরি নাকচ করে দিয়ে পাল্টা চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে - মন্ত্রীর নাগরিকত্ব নিয়ে সন্দেহ থাকলে বিরোধীরা আদালতে যেতে পারেন।

কয়েকদিন ভারতে নরেন্দ্র মোদি মন্ত্রিসভার নবীন সদস্য হিসেবে রাষ্ট্রপতির কাছে শপথবাক্য পাঠ করেছেন নিশীথ প্রামাণিক। মাত্র পঁয়ত্রিশ বছর বয়সী এই বিজেপি নেতা প্রথমবার মন্ত্রী হয়েই পেয়েছেন অমিত শাহ-র ডেপুটির দায়িত্ব।

মাত্র দুবছর আগে বিজেপিতে যোগদান করলেও দল যে তাকে কতটা গুরুত্ব দিচ্ছে তা তার এই রাজনৈতিক উত্থানের মধ্যে দিয়েই প্রমাণিত। কিন্তু কেন্দ্রে মন্ত্রী হওয়ার পর এক সপ্তাহ যেতে না-যেতেই কোচবিহারের এই বিজেপি এমপি-র নাগরিকত্ব নিয়ে চরম অস্বস্তকির প্রশ্ন তুলেছেন আসামের কংগ্রেস নেতা ও রাজ্যসভার এমপি রিপুন বোরা।

পার্লামেন্টে নিজের লেটারহেডে গত ১৬ জুলাই সরাসরি প্রধানমন্ত্রী মোদিকে লেখা এক চিঠিতে বোরা বলেছেন, বেশ কিছু গণমাধ্যমে রিপোর্ট করা হয়েছে নিশীথ প্রামাণিক আসলে বাংলাদেশের নাগরিক এবং জাল হলফনামা দিয়ে তিনি ভারতের নির্বাচনে লড়েছেন। নিশীথ প্রামাণিকের আসল জন্মস্থান বাংলাদেশের গাইবান্ধায় নাকি ভারতের কোচবিহারে, প্রধানমন্ত্রীর কাছে সেটিও তদন্ত করে দেখার অনুরোধ জানিয়েছেন কংগ্রেসের ওই প্রবীণ নেতা।

বোরা চিঠিতে আরও লিখেছেন, গাইবান্ধা থেকে ভারতে একটি কম্পিউটার কোর্স করতে এসে নিশীথ প্রামাণিক ডিগ্রি পাওয়ার পরও আর নাকি বাংলাদেশে ফিরে যাননি। সম্প্রতি তিনি ভারতে মন্ত্রী হওয়ার তার গাইবান্ধার গ্রামে আত্মীয়-পরিজনদের উল্লাসের ছবি পর্যন্ত কোনও কোনও চ্যানেলে দেখানো হয়েছে বলেও তিনি উল্লেখ করেছেন।

এই অভিযোগের সূত্র ধরে ইতোমধ্যেই কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করেছে পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস। বছরদুয়েক আগেও নিশীথ প্রামাণিক তৃণমূলের নেতা ছিলেন। ব্রাত্য বসু, ইন্দ্রনীল সেনসহ রাজ্যে দলের একাধিক মন্ত্রী বলছেন, নিশীথ প্রমাণিক যদি সত্যিই বাংলাদেশের নাগরিক হন তাহলে এমন লোককে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়ে সরকার দেশের নিরাপত্তার চরম অবহেলা করেছে।

দিল্লিতে দলের মুখপাত্র সর্দার আর পি সিং বলছেন, "চাইলে তৃণমূল বরং আদালতে যাক- সেখানে গিয়ে আপিল করুক। আইনি প্রক্রিয়ায় তদন্তও দাবি করতে পারে তারা, কোনও সমস্যা নেই। কিন্তু কী করে এটা ভাবা হচ্ছে যে কোনও সিকিওরিটি চেক ছাড়াই কাউকে কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য করা হয়েছে?"

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক নিজে অবশ্য এই বিতর্ক নিয়ে এখনও মুখ খোলেননি। দিল্লিতে তিনি রোববার উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর সঙ্গে দেখা করে সে ছবি টুইট করেছেন। এরআগেও দিয়েছেন ভারতের অলিম্পিক প্রতিযোগীদের সঙ্গে দেখা করার ছবি। তার নাগরিকত্বের প্রশ্ন নিয়ে সোশ্যাল মিডিয়াতে তিনি এখনও কোনো মন্তব্য করেননি। সূত্র: বিবিসি বাংলা

আপনার মন্তব্য

আলোচিত