ইন্টারন্যাশনাল ডেস্ক

০৮ ডিসেম্বর, ২০১৫ ১৯:০৬

পরিকল্পনা ফাঁস: নতুন রাষ্ট্র গঠন করতে চেয়েছিল আইএস

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) রাষ্ট্র গঠনের একটি গোপন দলিল ফাঁস করে দিয়েছে ব্রিটিশ দৈনিক ‘দ্য গার্ডিয়ান’।

সোমবার (৭ ডিসেম্বর) ফাঁস করা ওই দলিলে ইরাক ও সিরিয়ায় একটি পূর্ণাঙ্গ রাষ্ট্র গঠনের আধুনিক পরিকল্পনার কথা উল্লেখ রয়েছে। তাদের পরিকল্পনায় রয়েছে সরকারি দফতর, অর্থ বিভাগ এবং স্বাবলম্বী হওয়ার জন্য অর্থনৈতিক কর্মসূচি।

২৪ পৃষ্ঠার ওই গোপন দলিলে পরিকল্পিত সেই রাষ্ট্রে শিক্ষা, প্রাকৃতিক সম্পদ, শিল্প, কূটনীতি, প্রচারণা এবং সামরিক পরিকল্পনা তুলে ধরা হয়েছে। ২০১৪ সালের জুলাই থেকে অক্টোবর সময়কালে পরিকল্পনাটি তৈরি করা হয়। ১০ অধ্যায় বিশিষ্ট এই দলিলের নাম ‘ইসলামিক স্টেটের প্রশাসনের মৌলনীতি’।

এই দলিলটির লেখক মিশরীয় নাগরিক আবু আবদুল্লাহ আল-মাসরি। এতে তিনি অন্যান্য বিষয়ের সাথে তাদের যোদ্ধাদের হালকা অস্ত্রের প্রশিক্ষণের ওপর জোর দিয়েছেন।

জর্জিয়া স্টেট ইউনিভার্সিটির জ্যেষ্ঠ গবেষক চার্লি উইন্টার গার্ডিয়ানকে বলেছেন, ‘আইএস শুধু একটি অযৌক্তিক, রক্তপিপাসু উগ্রপন্থি (সংগঠন) নয়, এটা গভীরভাবে হিসেবি রাজনৈতিক সংগঠন- যার রয়েছে ভীষণ রকমের জটিল আর পরিকল্পিত অবকাঠামো।’

দলিলে আবদুল্লাহ জঙ্গিগোষ্ঠীটির দেশি এবং বিদেশি যোদ্ধাদের ঐক্যবদ্ধ রাখার জন্য একটি পরিচিতির ওপর জোর দিয়েছেন এবং স্থানীয় সামরিক বাহিনীর জন্য কারখানা তৈরির পাশাপাশি খাদ্য উৎপাদনের ওপরও জোর দেওয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত