সিলেটটুডে ডেস্ক

০৮ অক্টোবর, ২০২৩ ১০:৩৫

বন্দি বিনিময়ের মাধ্যমে ফিলিস্তিনিদের মুক্ত করতে চায় হামাস

ছবি : সংগৃহীত

ইসরায়েলের বেশ কয়েকজন সেনা কর্মকর্তা ও বেসামরিক নাগরিককে ধরে গাজা উপত্যকায় নিয়ে গেছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। বিষয়টি স্বীকার করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী।

তবে কতজনকে জিম্মি করা হয়েছে, সেটি বলেনি তারা।

হামাস নেতা আল-আরৌরি জানিয়েছেন, হামাসের হাতে এত ইসরায়েলি সেনা বন্দি হয়েছে যে, বন্দি বিনিময়ের মাধ্যমে ইসরায়েলের কারাগারে থাকা সকল ফিলিস্তিনিকে মুক্ত করা যাবে।

তিনি আরও বলেন, ইসরালের কারাগারে থাকা ফিলিস্তিনিদের মুক্তি এখন সময়ের ব্যপার। আমাদের হাতের যথেষ্ট ইসরায়েলি বন্দি রয়েছে। যুদ্ধ যত দীর্ঘ হবে তত বেশি ইসরায়েলি আমাদের হাতে বন্দি হবে।

বন্দিদের অধিকার নিয়ে কাজ করা এনজিও আদ্দামির এর তথ্য বলছে, ইসরায়েলের কারাগারে ১৭০ জন শিশুসহ ৫ হাজার ২০০ ফিলিস্তিনি বন্দি রয়েছে।

সেনাদের বন্দি করার বিষয়টি স্বীকার করেছে ইসরায়েল। ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র রিয়ার. অ্যাড. ড্যানিয়েল হাগারি শনিবরা (৭ অক্টোবর) এক সংক্ষিপ্ত সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, হামাস যোদ্ধারা কিছু ইসরায়েলিকে গাজা উপত্যকায় ধরে নিয়ে গেছে। লড়তে গিয়ে কয়েকজন সেনা নিহতও হয়েছেন। তবে কতজন মারা গেছেন বা কতজনকে জিম্মি করা হয়েছে, তা বলতে রাজি হননি তিনি।

হাগারি জানিয়েছেন, দক্ষিণ ইসরায়েলের ২২টি এলাকায় এখনো লড়াই চলছে। এর মধ্যে বেইরি এবং ওফাকিম নামে দুটি জায়গায় ইসরায়েলিদের জিম্মি করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত