সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৪ মে, ২০১৬ ০৯:৩৪

নৌ অফিসারদের ‘স্ত্রী অদল-বদল’ কান্ড : তদন্তের নির্দেশ

ভারতের নৌবাহিনী কর্মকর্তাদের স্ত্রী অদল-বদলের এক ঘটনায় বিশেষ তদন্তের নির্দেশ দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

এক নৌ অফিসারের পরিত্যক্তা স্ত্রীর আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার সর্বোচ্চ আদালত এ নির্দেশ দেয়। কেরল পুলিশের একজন ডিআইজির নেতৃত্বে বিশেষ তদন্তের করে তিন মাসের মধ্যে এ সংক্রান্ত মামলা নিষ্পত্তিরও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

জানা গেছে, ২০১৩ সালের ৪ এপ্রিল। ৫ নেভাল এবং এক কর্মকর্তার স্ত্রীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ দায়ের করেণ আরেক নেভাল কর্মকর্তার স্ত্রী।

ঘটনার সূত্রপাত এভাবেই। বউ বদলের খেলায় অংশ না নেয়ার কারণে তাকে ধর্ষণ করা হয়েছে বলে আদালতে অভিযোগ জানান তিনি।

আদালতকে ২৭ বছর বয়সী সেই নারী জানিয়েছেন, স্বামীর কর্মস্থানে নিয়মিত নৈশপার্টি হতো এবং তখন বউ বদলের খেলায় মত্ত হতো সবাই।

তেমনই এক পার্টিতে তিনি একদিন এক নারীর সঙ্গে নিজের স্বামীকে আপত্তিকর অবস্থায় দেখে ফেলেন। ওই নারী ছিলেন স্বামীর সহকর্মী এক নৌ কর্মকর্তার স্ত্রী।

এরপর ‘ওয়াইফ সোয়্যাপিং’ পার্টিতে যাওয়া এবং বউ বদলানোর খেলায় অংশ নিতে স্বামী তাকে জোর করেন। কিন্তু স্বামীর এ কথায় রাজি হননি ওই নারী। আর তাই স্বামীর উসকানিতে তার চার সহকর্মী তাকে ধর্ষণ করে।

এরপর মুখ বন্ধ করার জন্য তাকে উন্মাদিনী প্রতিপন্ন করার চেষ্টা করে স্বামী। এ নির্মম অভিজ্ঞতা নিয়ে সেই নারী প্রথমে কোচি বন্দর পুলিশের কাছে যান। তারপর নৌবাহিনীর প্রধানের কাছে। কিন্তু কোনো সুরাহা হয়নি। কোথাও তার কথা শোনা হয়নি।

শেষে তার অভিযোগ পৌঁছায় প্রতিরক্ষা অধিদফতরে। তখন টনক নড়ে সরকারের। তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনি এ ঘটনা তদন্তের নির্দেশ দেন। 

এই মামলায় প্রভাব খাটাতে পারেন অভিযুক্ত ব্যক্তিরা। সেই প্রেক্ষিতে অভিযোগকারিনী মহিলা দাবি করেছিলেন, মামলাটি কেরল হাইকোর্ট থেকে দিল্লি হাইকোর্টে স্থানান্তর ও কেন্দ্রীয় গোয়েন্দা ব্যুরো-সিবিআইকে দিয়ে তদন্ত করানোর জন্য। দুটি আবেদনই খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের বিচারক টিএস ঠাকুর, আর ভানুমতি ও ইউ ইউ ললিতের ডিভিশন বেঞ্চ  জানিয়েছেন, ব্যতিক্রমী ক্ষেত্রেই একমাত্র কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা তদন্ত করবে।

বিচারপতি ভানুমতী বলেন, এই ঘটনার পূ্র্ণাঙ্গ বিশ্লেষণ করে দেখা গেছে- রাজ্য পুলিশ বা বিশেষ তদন্তকারী দলেই আস্থা রাখা যায় এই ঘটনার তদন্তের ক্ষেত্রে।

আপনার মন্তব্য

আলোচিত