সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৪ মে, ২০১৬ ১৩:১৭

মোদির মাস্টার্সের সনদও ‘গোলমেলে’

গুজরাট বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রথম শ্রেণী পেয়ে মাস্টার্সের পাশ করার নম্বর তালিকা প্রকাশ করলেও তাতে নানা গরমিল আছে বলে দাবি করেছেন এই বিশ্ববিদ্যালয়েরই এক প্রাক্তন অধ্যাপক।

প্রফেসর জয়ন্তীভাই প্যাটেল তাঁর ফেসবুকের পাতায় দাবি করেছেন, নমোর মার্কশিটে যে যে বিষয়ের কথা উল্লেখ করা হয়েছে, সেই বিষয়গুলিই নেই MA-র সিলেবাসে।

ওই অধ্যাপক তাঁর ফেসবুক পোস্টে লিখেছেন, 'মোদীর পার্ট টু-এর সার্টিফিকেটে দাবি করা হয়েছে তিনি রাষ্ট্রবিজ্ঞানে ৬৪, ইউরোপিয়ান অ্যান্ড সোশ্যাল পলিটকাল থটসে ৬২ ও মডার্ন ইন্ডিয়া পলিটিকাল অ্যানালিসিসে ৬৯ ও পলিটিকাল সাইকোলজিতে ৬৭ নম্বর পেয়েছেন। তবে আমার যতদূর জ্ঞান, তাতে ওই পেপারগুলির নামে কিছু ভুলভ্রান্তি রয়েছে। বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত বা বহিরাগত ছাত্রদের পার্ট টু-তে এধরনের কোন বিষয়ই নেই। ১৯৬৯-৯৩ সাল পর্যন্ত আমি সেখানে পলিটিকাল সায়েন্স পড়িয়েছি। নরেন্দ্র মোদী MA পার্ট ওয়ানে নিয়মিত ছাত্র হিসেবেই ভর্তি হয়েছিলেন। তবে আমার ক্লাসে তাঁর হাজিরা যথাযথ ছিল না। অনেকে এ বিষয়ে তাঁকে কিছু না বললেও, আমি অনুমতি দিইনি। তাঁকে বহিরাগত হিসেবে পরীক্ষা দেওয়ার পরামর্শ দেওয়া হয়।'


যদিও প্যাটেলের দাবি উড়িয়ে দিয়ে গুজরাট বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, 'মার্কশিটটি ৩০ বছর আগের। সেই সময় ওই বিষয়গুলি সিলেবাসে অন্তর্ভুক্ত ছিল।' তবে বিশ্ববিদ্যালয়ের দাবি উড়িয়ে দিয়ে প্যাটেল পাল্টা দাবি করেছেন, তিনি ফেসবুকে যে কথাগুলি লিখেছেন তা সত্যি।



নমোর ডিগ্রি নিয়ে BJP-কে অস্বস্তিতে ফেলার পাশাপাশি অধ্যাপক প্যাটেল আর একটি পোস্টে লেখেন, 'নরেন্দ্র মোদীর শিক্ষাগত যোগ্যতার থেকেও অগণতান্ত্রিক, ফ্যাসিস্ট ও সাম্প্রদায়িক শক্তিগুলি যে রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতি তৈরি করেছে, সেদিকে নজর করা বেশি প্রয়োজনীয়। একজন রাজনীতিবিদের রাজনীতিই হবে তাঁর পরিচয়, তাঁর জাত-পাত বা ডিগ্রি নয়।



আপনার মন্তব্য

আলোচিত