সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২১ মে, ২০১৬ ০৮:৩৯

'আরও' ভয়ংকর উগ্রপন্থীদের কবলে ইসরাইল

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী মোশে ইয়ালন শুক্রবার পদত্যাগ করেছেন। পদত্যাগের আগে তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, আরও ভয়ংকর এবং উগ্রপন্থীদের হাতে পড়েছে ইসরাইল।

উগ্রপন্থী প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু তার জোট সরকারের সম্প্রসারণে প্রতিরক্ষামন্ত্রীর পদ উগ্রপন্থী নেতা আভিগডর লিবারম্যানকে দেয়ার প্রস্তাব করেন।

এর পর পদত্যাগের ঘোষণা দিয়ে সশস্ত্র বাহিনীর সাবেক চিফ অব স্টাফ এক টুইটার বার্তায় বলেন, 'আমি আজ সকালে প্রধানমন্ত্রীকে বলেছি যে, সাম্প্রতিক বিভিন্ন ঘটনাবলীতে তার আচরণের কারণে এবং তার প্রতি আমার বিশ্বাসের ঘাটতি দেখা দেয়ায় আমি সরকার ও পার্লামেন্ট থেকে পদত্যাগ করছি এবং রাজনৈতিক জীবন থেকে অবসর নিচ্ছি।'

পরে এক সংবাদ সম্মেলনে মোশে ইয়ালন বলেন, 'ইসরাইলি সমাজে উগ্রপন্থা, সহিংসতা ও বর্ণবাদের বিরুদ্ধে আমি আমার সর্বশক্তি দিয়ে লড়েছি, যা এ সমাজের বলিষ্ঠতাকে হুমকির মুখে ফেলেছে এবং ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীকেও আঘাত করেছে।'

লিবারম্যান জোট সরকারে আসলে এই প্রথম ইসরাইলি সরকার পুরোপুরি উগ্রপন্থী দলগুলোর জোটে পরিণত হবে। লিবারম্যান পশ্চিম তীরে ফিলিস্তিনিদের উচ্ছেদ করে স্থাপন করা বসতীতে বসবাস করে আসছেন।

ফিলিস্তিনিদের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য এবং তাদের বিরুদ্ধে হটকারী অবস্থানের জন্য মালদোভা বংশদ্ভূত লিবারম্যানের কুখ্যাতি আছে। 

আপনার মন্তব্য

আলোচিত