সিলেটটুডে ডেস্ক

২১ মে, ২০১৬ ১৮:১৪

দুই বছরের মধ্যে বন্ধ হচ্ছে বাংলাদেশ-ভারত সীমান্ত!

অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে ভারত আগামী দুই বছরের মধ্যে বাংলাদেশের সঙ্গে থাকা আসাম রাজ্যের সীমান্ত বন্ধ করে দেবে। ভারতের আসাম রাজ্যের হবু মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোওয়াল শনিবার পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন।

আশির দশকে ‘বিদেশিদের’ অনুপ্রবেশ ঠেকাতে গড়ে ওঠা ছাত্র আন্দোলনের নেতা ছিলেন সনোওয়াল। ওই ছাত্র আন্দোলনের একটি ইস্যু ছিল সীমান্তে অনুপ্রবেশ প্রতিরোধ। সনোওয়াল এবার বিজেপির টিকেটে বিধানসভা নির্বাচনে জয়লাভ করেন। সেখানেও ‘সীমান্তে অনুপ্রবেশ’ প্রতিরোধের বিষয়টি ছিল বিজেপির অন্যতম প্রধান প্রচারণা।  

হবু মূখ্যমন্ত্রী সাক্ষাৎকারে বলেন, ‘স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং দুই বছরের মধ্যে সীমান্ত স্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার সময় বেঁধে দিয়েছেন। আমরা ওই সময়ের মধ্যে সীমান্ত স্থায়ীভাবে বন্ধের কার্যক্রম সম্পন্ন করার চেষ্টা করব। নদী-সীমান্তও এর বাইরে থাকবে না।’

‘কিভাবে সীমান্ত বন্ধ করা হবে?’ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘চলতি বছরের মধ্যে আসাম সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার কাজ শেষ হবে।’ এর আগে জানুয়ারিতে রাজনাথ সিং আসামের করিমগঞ্জ জেলার বাংলাদেশ-ভারত সীমান্ত পরিদর্শনে গিয়েছিলেন।

‘অনুপ্রবেশ চিহ্নিত করতে কোনো পদ্ধতি অবলম্বন করা হবে?’ এমন প্রশ্নের জবাবে তিনি নিবন্ধন আইনের কথা উল্লেখ করে বলেন, ‘যখন আসামে নাগরিক নিবন্ধনের চূড়ান্ত আবেদনপত্র জমা নেয়া হবে, তখনই কারা নাগরিক আর কারা অনুপ্রবেশকারী তা স্পষ্ট হয়ে যাবে। তখন এই সমস্যাও দূর হবে এবং অনুপ্রবেশকারীদের আইনের আওতায় এনে শাস্তি দেয়া হবে।’

আপনার মন্তব্য

আলোচিত