অনলাইন প্রতিবেদক

০৪ জুন, ২০১৬ ২৩:৩৯

বিশ্বের ‘ভালো দেশ’-এর তালিকায় বাংলাদেশ ১২১তম!

বিশ্বের ১৬৩টি দেশের মধ্যে সবচেয়ে ‘ভালো দেশ’-এর তালিকায় বাংলাদেশের অবস্থান ১২১তম, আর সুইডেনের স্থান সবার উপরে।

'ভালো দেশে'র তকমা পাওয়া সুইডেন কেন ভাল- এর বড় যুক্তি হিসেবে রিপোর্ট বলছে, সুইডেন অন্যান্য দেশের তুলনায় আর্থিক দিক থেকে বেশ সচ্ছ্বল। এছাড়া অন্যান্য দেশের তুলনায় অনেক কম ক্ষতিকারক ও মানবিক।

বিজ্ঞান, সংস্কৃতি, নিরাপত্তা ও শান্তি, জলবায়ুর পরিবর্তন, স্বাস্থ্য ও সমতা বজায়ের দিক থেকে বিচার বিবেচনা করে মোট ১৬৩টি দেশকে তালিকাভুক্ত করা হয়েছে। সেরা ১০টি দেশের মধ্যে প্রথমেই রয়েছে সুইডেনের নাম। দ্বিতীয় স্থানে রয়েছে ডেনমার্ক। তৃতীয়তে নেদারল্যান্ড।

এরপর ইউকে, জার্মানি, ফিনল্যান্ড, কানাডা, ফ্রান্স, অস্ট্রিয়া ও নিউ জিল্যান্ড। লিবিয়াও রয়েছে ভালো স্থানেই। সব মিলিয়ে ভারতের স্থান ৭০ এ। বিশ্বের অন্যতম বড় অর্থনীতির দেশ চীনের অবস্থান ৬৭তম। পাকিস্তানের অবস্থান ১১৭তম।

বাংলাদেশের অবস্থান ১২১তম। তথ্য ও প্রযুক্তিতে ১১৯ তম, সংস্কৃতিতে ১৪৭তম, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা সূচকে ৫৯ তম, জলবায়ু পরিবর্তনে ১৩২তম, উন্নয়ন এবং সমতা সূচকে ১২৩ তম এবং স্বাস্থ্য খাতে ৯৪তম অবস্থানে বাংলাদেশ।

গুড কান্ট্রি ইনডেস্ক তৈরি করেন, ব্রিটিশ গবেষক সিমন আনহোল্‌থ। বিশ্বের বিভিন্ন দেশের অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক বন্ধন দৃঢ় করার ক্ষেত্রে স্বতন্ত্র পরামর্শক হিসেবে তিনি কাজ করেন।  

আপনার মন্তব্য

আলোচিত