সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৭ জুন, ২০১৬ ২২:৪৪

মুসলিমদের মঙ্গল গ্রহে পাঠিয়ে দেওয়া উচিত : ট্রাম্প

আবারও মুসলিমবিরোধী মন্তব্য করে বিতর্কে জড়ালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, পৃথিবীতে শান্তি ফিরিয়ে আনতে মুসলিম সম্প্রদায়কে মঙ্গল গ্রহে পাঠিয়ে দেওয়া উচিত।

এ ব্যাপারে তিনি শর্তসাপেক্ষে একটি প্রস্তাবও দিয়েছেন বিজ্ঞানী ইলন মাস্ককে। মাস্ককে তিনি প্রস্তাব দেন, যদি তিনি তার রকেটে করে মুসলিমদের মঙ্গলে পাঠিয়ে দিতে পারেন, তা হলে তাকে ট্রান্সপোর্টেশন সেক্রেটারির পদ দেবেন।

ট্রাম্পের মতে, এতে যেমন মুসলিমদের উপকার হবে, তেমনই বিশ্বে শান্তির আবহ ফিরে আসবে। তিনি আরও বলেন, আমেরিকাকে ধর্ষক মুক্ত করতে এর থেকে ভাল এবং কার্যকরী উপায় হতে পারে না।

এখানেই থেমে থাকেননি ট্রাম্প। মুসলিমদের কটাক্ষ করে তিনি বলেন, বিশ্বাস করুন মুসলিমদের আমি ভালবাসি। আর সে কারণেই আমেরিকায় তাদের অনুপস্থিতি আমার হৃদয়কে আনন্দে ভরিয়ে তুলবে।

ট্রাম্পের ঘোরতর এই মুলিমবিরোধী মন্তব্যের বরাবরই তীব্র বিরোধিতা করে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

ট্রাম্পের একের পর এক মুসলিমবিরোধী মন্তব্যে এ বার মুখ খুলেছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট জর্জ বুশও। তিনি বলেন, আধুনিক মার্কিন ইতিহাসে ট্রাম্প একজন মুসলিমবিরোধী আইকন।

প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে নেমে শুরু থেকেই মুসলিমদের আক্রমণ শুরু করেছিলেন ট্রাম্প। গত বছর ডিসেম্বরে সান বার্নাদিনোয় জঙ্গি হামলার পরে ট্রাম্প বলেছিলেন, পুরো আমেরিকায় মুসলিমদের ঢোকা বন্ধ করে দেওয়া উচিত।

তিনি আরও বলেছিলেন, যাদের কাছে মানুষের জীবনের কোনও মূল্য নেই, যারা শুধুমাত্র জিহাদে বিশ্বাস করে, আমেরিকা এমন লোকদের আক্রমণের লক্ষ্য হতে পারে না।

সেই শুরু। তারপর থেকে একের পর এক মুসলিমবিরোধী মন্তব্যে মার্কিন রাজনীতিতে বিতর্কের ঝড় তুলেছেন রিপাবলিকানদের এই প্রথম সারির নেতা।

আপনার মন্তব্য

আলোচিত