সিলেটটুডে ডেস্ক

০৪ জুলাই, ২০১৬ ২৩:৩৬

বেক্সিটপন্থী নাইজেল ফারাজের পদত্যাগ

যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগের পক্ষে প্রচারণায় বড় ভূমিকা পালন করা ইউকে ইন্ডিপেনডেন্স পার্টি (ইউকেআইপি) প্রধান নাইজেল ফারাজ পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

লন্ডনে সোমবার (৪ জুলাই) দলীয় প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন ফারাজ। এরপর তিনি বলেন, “আমার রাজনীতির লক্ষ্য ছিল যুক্তরাজ্যকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের করে আনা। আমি মনে করি আমার কাজ আমি করেছি। এর চেয়ে বেশি কিছু আমার করার নেই।”

“ইউকেআইপি’র নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর এটিই উপযুক্ত সময়।”

ফারাজ ২০১৫ সালের জাতীয় নির্বাচনে হেরে যাওয়ার পর একবার দলীয় প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন। কিন্তু সেবার সমর্থকদের চাপের মুখে তিনি ফিরে আসেন। এবার আর কোনোভাবেই সিদ্ধান্ত পরিবর্তন করবেন না বলে স্পষ্ট জানিয়েছেন তিনি।

ফারাজ বলেন, “আমি প্রতিশ্রুতি দিচ্ছি, আমি আর আমার মত পরিবর্তন করব না।”

“ইউরোপীয় ইউনিয়নের গণভোটের সময় আমার শ্লোগান ছিল ‘আমি আমার দেশকে ফেরত চাই’। আর এখন আমার শ্লোগান হলো ‘আমি আমার জীবন ফিরে পেতে চাই’।”

যুক্তরাজ্যের ইইউ-তে থেকে যাওয়ার পক্ষে প্রচার চালানো প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ২৪ জুন গণভোটের রায় প্রকাশের দিনই পদত্যাগের ঘোষণা দেন। নতুন প্রধানমন্ত্রী হিসেবে কনজারভেটিভ পার্টি থেকে  ‘ব্রেক্সিট’ অর্থাৎ, যু্ক্তরাজ্যের ইইউ ত্যাগের পক্ষে একজন প্রধানমন্ত্রী দাবি করেছেন ফারাজ।

মে মাসের জাতীয় নির্বাচনে ইউকেআইপি থেকে জেতা একমাত্র এমপি ডগলাস কার্সওয়েলের সঙ্গে ফারাজের মতবিরোধ দেখা দেওয়ার খবর পাওয়া গেছে। ফারাজ পদত্যাগের ঘোষণা দেওয়ার পর কার্সওয়েল টুইটারে  হাসি মুখের একটি ‘ইমোজি’ পোস্ট করেন।

ব্রিটেনে ইউরোপ বিরোধী ডানপন্থি এই রাজনৈতিক দলের যাত্রা শুরু হয় ১৯৯৩ সালে।

বর্তমানে দলটির একজন সদস্য রয়েছেন ব্রিটিশ পার্লামেন্টে। এছাড়া, হাউস অব লর্ডসে ৩ জন সদস্য এবং সারা দেশে ৪৮৮ জন কাউন্সিলর রয়েছেন। তবে ইউরোপীয় পার্লামেন্টে ইউকেআইপি ব্রিটেনের সবচেয়ে বড় দল হিসাবে প্রতিনিধিত্ব করছে। সেখানে দলটির ২২ জন এমপি রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত