সিলেটটুডে ডেস্ক

০৯ জুলাই, ২০১৬ ০১:২৪

জাকির নায়েকের বক্তব্য পরীক্ষা হচ্ছে, প্রমাণ পেলে ব্যবস্থা : রাজনাথ সিং

ভারতীয় ইসলামিক বক্তা জাকির নায়েকের জঙ্গি সম্পৃক্ততার বিষয়ে ওঠা অভিযোগ তদন্তে তার সবকটি প্রকাশিত বক্তব্য পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। ভারত জঙ্গিবাদ বা সন্ত্রাসবাদের সাথে সমঝোতা করবে না বলেও জানান তিনি।

টাইমস অব ইন্ডিয়াকে দেয়া বক্তব্যে তিনি বলেন, “আমরা জাকির নায়েকের বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছি। বিষয়টি বিস্তারিত তদন্ত হবে। এখন তার সিডিগুলো পরীক্ষা করে দেখা হচ্ছে”। অভিযোগ প্রমাণিত হলে উপযুক্ত ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

জাকির নায়েক মুম্বাইভিত্তিক ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা। তার বক্তব্যের জন্য তিনি ইতিপূর্বে যুক্তরাজ্য, কানাডা ও মালয়েশিয়াতে নিষিদ্ধ হিসেবে ঘোষিত হয়েছেন।

১ জুলাই শুক্রবার ঢাকার গুলশানে জঙ্গি হামলাকারী দু’জন জাকির নায়েকের অনুসারী ছিলো বলে জানা যায়। এর পর থেকে জাকির নায়েকের জঙ্গি সংশ্লিষ্টতার বিষয়ে প্রশ্ন ওঠে। বাংলাদেশ সরকার জাকির নায়েকের বিরুদ্ধে প্রমাণিত অভিযোগ দিলে ভারত থেকে তাকে নিষিদ্ধ করা হতে পারে বলেও জানিয়েছিল ভারত সরকার।

এদিকে ভারতে গ্রেফতার হওয়া জঙ্গিরাও জাকির নায়েক দ্বারা প্রভাবিত বলে খবরে প্রকাশ করেছে আনন্দবাজার। সম্প্রতি হায়দরাবাদে আইএসের একটি মডিউলের সদস্যদের গ্রেফতার করে এনআইএ।

গোয়েন্দাদের দাবি, ওই মডিউলের নেতা মোহম্মদ ইব্রাহিম ইয়াজদানি স্বীকার করেছে, সে জাকিরের বক্তব্যেই প্রভাবিত হয়েছিল। গত বছর নিউইয়র্ক সাবওয়েতে আত্মঘাতী হামলা চালাতে গিয়ে ধরা পড়ে আফগান বংশোদ্ভূত মার্কিন নাজিমুল্লা জাজি।  আবার গ্লাসগো বিমানবন্দরে হামলা চালায় বেঙ্গালুরুর বাসিন্দা কপিল আহমেদ। দু’জনেই জাকির নায়েকের ভক্ত বলে জানতে পেরেছেন গোয়েন্দারা।

আপনার মন্তব্য

আলোচিত